আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ এপ্রিল ২০১৭, রবিবার |

kidarkar

যে কারণে লুজারের শীর্ষে ট্রাস্ট ব্যাংক

TOP-10- Loser -sharebazarnews, লুজারের শীর্ষেশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লুজারের শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাতের প্রতিষ্ঠান ট্রাস্ট ব্যাংক লিমিটেড। আজ রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কোম্পানির শেয়ার দর ১৫.৯১ শতাংশ শেয়ার দর কমে লুজারের শীর্সে উঠে আসে। উভয় স্টক একচেঞ্জে সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বৃহস্পতিবার (৬ এপ্রিল) ছিল ট্রাস্ট ব্যাংককের ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট। আজ রোববার ছিল রেকর্ড ডেটে পরিবর্তীত কার্যদিবস। আর এদিন ব্যাংকটির শেয়ার দরে থিওরিটিক্যাল এ্যাডজাস্টমেন্ট হয়েছে। তাছাড়া ডিভিডেন্ড পেতে রেকর্ড ডেট পর্যন্ত যারা শেয়ার ধরে রেখেছিল তারা আজ শেয়ার বিক্রি করেছেন। আর এমন বিক্রয় চাপের কারণে উভয় স্টক এক্সচেঞ্জে ব্যাংকটির শেয়ার দর কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে ট্রাস্ট ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে কোম্পানিটি। এর মধ্যে ১৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ডিএসইতে আজ ট্রাস্ট ব্যাংকের মোট ২৪ লাখ ২৬ হাজার ১৮৩টি শেয়ার ৭২১ বার লেনদেন হয়। সারাদিন ব্যাংকটির শেয়ার দর ২৪ টাকা থেকে ২৫.৮০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৪.৩০ টাকায় লেনদেন হয়। গত বৃহস্পতিবার ব্যাংকটির ক্লোজিং দর ছিল ২৮.৯০ টাকা। যা আজ ক্লোজিং হয় ২৪.৩০ টাকা। সে হিসেবে ব্যাংকটির শেয়ার দর কমেছে ৪.৬০ টাকা বা  ১৫.৯১ শতাংশ।

এদিকে সিএসইতে আজ ট্রাস্ট ব্যাংকের মোট ৮৫ হাজার ৮৭৮টি শেয়ার ৫৮ বার লেনদেন হয়। সারাদিন ব্যাংকটির শেয়ার দর ২৪ টাকা থেকে ২৬.৯০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৪ টাকায় লেনদেন হয়। গত বৃহস্পতিবার ব্যাংকটির ক্লোজিং দর ছিল ২৮.৯০ টাকা। যা আজ ক্লোজিং হয় ২৪.৩০ টাকায়। সে হিসেবে ব্যাংকটির শেয়ার দর কমেছে ৪.৬০ টাকা বা ১৫.৯১ শতাংশ।

আজ ডিএসইতে লুজারের তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে তুং হাইয়ের ৫.৪৫ শতাংশ, ফারইস্ট ফাইন্যান্সের ৫ শতাংশ, এমারাল্ড অয়েলের ৪.৯১ শতাংশ, সালভো কেমিক্যালের ৪.৮৫ শতাংশ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ৪.৪৪ শতাংশ, সেন্টাল ফার্মাসিটিক্যালের ৪.১৫ শতাংশ, ইসলামীক ফাইন্যান্সের ৪.১০ শতাংশ, এ্যাপোলো ইস্পাতের ৪.০৫ শতাংশ এবং ফাস ফাইন্যান্সের ৪.০২ শতাংশ শেয়ার দর কমেছে।

অন্যদিকে, সিএসইতে এশিয়ার টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ৭.২৭ শতাংশ, তুং হাইয়ের ৭.২২ শতাংশ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ৭.২২ শতাংশ, রুপালী ইন্স্যুরেন্সের ৭.১৪ শতাংশ, সালভো কেমিক্যালের ৬.৬৪ শতাংশ, প্রা্ইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ৬.৩৪ শতাংশ, মাইডান্স ফাইন্যান্সের ৫.৯০ শতাংশ, ফারইস্ট ফাইন্যান্সের ৫.৮৮ শতাংশ এবং ফার্স্ট ফাইন্যান্সের ৫.২৬ শতাংশ শেয়ার দর কমেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.