আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ এপ্রিল ২০১৭, সোমবার |

kidarkar

১৫ এপ্রিল বিএসসি’র ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

hasina-bscশেয়ারবাজার রিপোর্ট: আগামী ১৫ এপ্রিল সাড়ে ১১টায় পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) নিজস্ব ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএসসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা শেয়ারবাজারনিউজ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, ১৫ এপ্রিল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী নিজস্ব ভবন বিএসসি টাওয়ার উদ্বোধন করবেন। এ সময়ে কোম্পানিটির চেয়ারম্যান ও নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান উপস্থিত থাকবেন।

দিলকুশায় দৈনিক বাংলা মোড় সংলগ্ন সাড়ে ১০ কাঠা জমিতে ২৫ তলা ভবনটির নির্মানে ব্যয় হয়েছে ৫৭ কোটি ৮৩ লাখ ৯ হাজার টাকা। রিপিট পাবলিক অফার(আরপিও) থেকে প্রাপ্ত টাকা থেকে এ খরচ মেটানো হয়েছে।

এর আগে ২০১১ সালে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান ভবনটির নির্মান কার্যক্রম উদ্বোধন করেন।

বিএসসির নিজস্ব ভবন নির্মানের জন্য রাজউক থেকে ১৯৭৩ সনে বর্তমান প্লটটি (প্লট ২ ও ৩) বরাদ্দ দেওয়া হয়।

১৯৭২ সালের ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির ১০ নং আদেশ বলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ শিপিং কর্পোরেশন প্রতিষ্ঠা করেন।

উল্লেখ্য, ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের হিসাব নিরীক্ষায় কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়।

এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৯৪ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ৬১০ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৭.৭১ টাকা (নেগেটিভ)।

গত অর্থবছরের একই সময়ে অর্থাৎ ৩০ জুন, ২০১৫ সমাপ্ত অর্থবছরে কোম্পানির ইপিএস ছিল ৩.৯২ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ৬০৩ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ (এনওসিএফপিএস) ছিল ১৬.৭৮ টাকা। অর্থাৎ গত অর্থবছরের তুলনায় কোম্পানিটির ইপিএস বেড়েছে ১.০২টাকা বা ২৬ শতাংশ।

এদিকে চলতি হিসাব বছরের অর্ধবার্ষিকিতে (জুলাই’১৬ থেকে ডিসেম্বর’১৬) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫.৮৮ টাকা।

১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৫২ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির ৫২.১০ শতাংশ শেয়ার সরকারের কাছে, ১৮.৮০ শতাংশ শেয়ার প্রতিষ্ঠানের কাছে এবং বাকী ২৯.১০ শথাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.