শেয়ার ব্যবসায়ের ১০টি গোল্ডেন টিপস

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজার শিক্ষা বিভাগের এই পর্যায়ে তুলে ধরছি শেয়ার ব্যবসায়ের ১০টি গোল্ডেন টিপস। আশা করছি এই ১০ টিপসে বিনিয়োগকারীরা অনেক উপকৃত হবেন।

০১. যখন সবাই লোভী হয়ে উঠেছে তখনই আপনি ভীত হন। আর যখনই সবাই ভীত তখনই আপনি লোভী হন। অর্থাৎ যখন দেখবেন কোনো কোম্পানির শেয়ার কেনার জন্য সবাই মুখিয়ে আছে। নানা তথ্য আর গুজবের মধ্যে শেয়ারের দর বাড়ছে তখনই এর থেকে দূরে থাকুন। আর যখন কোনো কোম্পানির শেয়ার দর নিম্নমুখী তখনই এর পেছনে লেগে থাকুন।

০২. তথ্যমূলক সিদ্ধান্ত নিন। বিনিয়োগের আগে অবশ্যই কোম্পানির তথ্য নিয়ে গবেষণা করুন। শুধু মাত্র কোম্পানির নাম বা ব্রান্ডেই আকৃষ্ট হয়ে বিনিয়োগ করা ঠিক হবে না।

০৩. সেখানেই বিনিয়োগ করুন যেটার ব্যবসা সম্পর্কে আপনার ধারণা রয়েছে। আপনি ভালোমতো জানেন এমন ব্যবসায়ের কোম্পানিতে বিনিয়োগ করা শ্রেয়।

০৪. মার্কেটের সঙ্গে তাল মেলাতে যাবেন না। অর্থাৎ একটি কোম্পানির শেয়ার দর মার্কেটে উঠা-নামা থাকবেই। আপনার উচিত শেয়ারের প্রকৃত মূল্য খুঁজে বের করে বিনিয়োগ করা।

০৫. ব্যাংকে এফডিআর করে রাখলে বছর শেষে হয়তো ১০ শতাংশ সুদ পাওয়া যায়। তালিকাভুক্ত অনেক কোম্পানি রয়েছে যারা বছর শেষে ১০ শতাংশের ওপরে ডিভিডেন্ড প্রদান করেন। আবার বিভিন্ন সময় রাইট শেয়ার প্রদান করে। তাই কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে একটু ধৈর্য্যশীল হন। ড্রে-ট্রেডিং এড়িয়ে চলুন।

০৬. বিচারের ক্ষেত্রে আবেগকে গুডবাই বলুন। অর্থাৎ বিনিয়োগের সিদ্ধান্তের ক্ষেত্রে উত্তেজিত হবেন না। উত্তেজনার মুহূর্ত্বগুলোকে উপভোগ করুন আর কিভাবে এর থেকে বেরিয়ে আসবেন সে উপায় বের করুন। নিশ্চয়ই আপনি এখানে জুয়া খেলতে আসেননি।

০৭. নিজের পোর্টফলিওকে বৈচিত্র্যপূর্ণ করুন। বিনিয়োগে মিনিমাম রিস্ক যেন হয় সেভাবেই পোর্টফলিও সাজান।

০৮. অযৌক্তিক প্রত্যাশা দূরু করুন। তিন মাসে ডাবল..এক মাসে ডাবল এমন আইটেম প্রথমেই তালিকা থেকে বাদ দিন। ৫০ শতাংশ মুনাফা হবে এটা ভাবাও অমূলক। ওয়ারেন্ট বাফেট বলেন, ১২ শতাংশের বেশি মুনাফার প্রত্যাশা করা সম্পূর্ণ বোকার স্বর্গে  বসবাস করা।

০৯. সারপ্লাস ফান্ড থেকেই বিনিয়োগ করুন। অর্থাৎ যে টাকা আপনার অলস পড়ে রয়েছে কোথাও বিনিয়োগ করছেন না সেটাই পুঁজিবাজারে নিয়ে আসুন।

১০. আপনার পোর্টফলিওকে সার্বক্ষণিক মনিটরের মধ্যে রাখুন। পোর্টফলিওতে কখন কি পরিবর্তন হচ্ছে সেদিকে খেয়াল রাখুন।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top