আজ: বৃহস্পতিবার, ০৬ মে ২০২১ইং, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ এপ্রিল ২০১৫, বুধবার |


মিছিল করলেই বাতিল প্রার্থীতা

ecশেয়ারবাজার রিপোর্ট:  নির্দেশনা থাকার পরও যে সব প্রার্থী নির্বাচনী মিছিল করবেন তাদের প্রার্থিতা ইলেকশন কমিশন (ইসি) বাতিল করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ।

বুধবার সাংবাদিকদের এ কথা জানান তিনি।

নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন, মিছিল করে কোনো প্রার্থী যেন প্রচারণা না চালায়, এজন্য নির্দেশনা দেওয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তাকেও এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি। কাজেই এরপরও কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তি মিছিল করে প্রচারণা চালালে তার বিরুদ্ধে চরম ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি হিসেবে প্রার্থীর প্রর্থিতা বাতিল করা হবে।

নির্বাচনী প্রচারণায় মাইকের ব্যবহার প্রসঙ্গে শাহ নেওয়াজ বলেন, বিধি অনুযায়ী দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত মাইকে প্রচারণা চালানোর বিধান আছে। এ ক্ষেত্রে প্রতি ওয়ার্ডে প্রচারণার জন্য একটি ও পথসভায় আরও একটি মাইক ব্যবহার করতে পারবেন প্রার্থীরা। কোনো প্রার্থী একাধিক মাইক ব্যবহার করে প্রচারণা চালালে অথবা সময়ের আগে মাইকে প্রচারণা শুরু করলে ব্যবস্থা নেওয়া হবে।

আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচনে মিছিল নিষিদ্ধ করেছে ইসি। নিষিদ্ধ করেছে জনসভাও। তবে গণসংযোগকালে কেবল একটি মাইক নিয়ে পথসভা করা যাবে।

এদিকে নির্বাচনী ক্যাম্প স্থাপনের বিষয়ে তিনি বলেন, মেয়র প্রার্থী প্রতি থানায় একের অধিক ক্যাম্প স্থাপন করতে পারবেন না। কাউন্সিলর প্রার্থীরা ৩০ হাজার ভোটারের জন্য একটি ক্যাম্প, তবে সর্বোচ্চ তিনটি ক্যাম্প স্থাপন করতে পারবেন। এক্ষেত্রে ক্যাম্প অফিসে টেলিভিশন-ভিসিআর-ভিসিডি ইত্যাদি ব্যবহার করতে পারবেন না।

সংরক্ষিত নারী আসনের প্রতীকের বিষয়ে শাহ নেওয়াজ বলেন, নারী কাউন্সিলর প্রার্থীদের প্রতীক এবারই প্রথম সংরক্ষণ করা হয়েছে। আগে নির্দিষ্ট কোনো প্রতীক ছিল না। এসব প্রতীক নিয়ে কারো কোনো অভিযোগ থাকলে কমিশন তা আমলে নেবে।

তিনি আরও বলেন, নারী প্রার্থীদের অপমান করার জন্য প্রতীক নির্ধারণ করা হয়নি। বরং তাদের সুবিধার কথা ভেবে কমিশন জামানতের পরিমাণ আগের চেয়ে কমিয়ে ১০ হাজার টাকা করেছে। এছাড়া তারা আগে কোনো গাড়ি ব্যবহার করতে পারতেন না। এখন গাড়ি ব্যবহার করে প্রচারণার সুযোগও তাদের জন্য রাখা হয়েছে।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.