যে কারণে ২৫ শতাংশ দর কমেছে আইএফআইসি ব্যাংকের

ific bankশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইএ্ফআইসি ব্যাংকের শেয়ার দর আজ ২৫ শতাংশ পড়েছে। এর ফলে ব্যাংকটি উভয় স্টক একচেঞ্জে লুজারের শীর্ষে অবস্থান করছে। আজ মঙ্গলবার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) আইএফআইসি ব্যাংকের শেয়ার দর কমেছে ২৫.৩৮ শতাংশ এবং চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) কমেছে ২৫.৬৭ শতাংশ কমেছে।

জানা যায়, গতকাল ব্যাংকটির রাইট শেয়ার সংক্রান্ত রেকর্ড ডেট ছিল। আর আজ কোম্পানির রেকর্ড ডেটের পরের কার্যদিবস ছিলো বলে দর সংশোধন হয়েছে। এর ফলে কোম্পানিটির শেয়ার দর উভয় স্টক একচেঞ্জে কমেছে।

উল্লেখ্য, আইএফআইসি ব্যাংকের রাইট শেয়ারের জন্য আবেদন গ্রহণ শুরু হওয়ার কথা ছিল আগামী ৩১ মে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয় ১২ এপ্রিল। কিন্তু গত ১১ এপ্রিল আইএফআইসি ব্যাংকের রাইট শেয়ারের আবেদন ৩ মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট। রাইট শেয়ার ইস্যু নিয়ে হাইকোর্ট স্থগিতাদেশ দেওয়ার কারণে রেকর্ড ডেট বাতিল করেছে কোম্পানিটি। পরবর্তীতে এই আদেশের বিরুদ্ধে চেম্বার জজে আপিল করে কোম্পানিটি। এরপরেই ১২ এপ্রিল রাইট শেয়ার নিয়ে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ স্থগিত করেছে চেম্বার জজ। পরে কোম্পানিটি ওইদিনই তাদের নতুন রেকর্ড ডেট নির্ধারণ করে।

এর আগে বিএসইসির ৬০০তম সভায় আইএফআইসি ব্যাংকের ১:১ ভিত্তিতে (বিদ্যমান ১টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি) রাইট শেয়ার ছাড়ার অনুমোদন দিয়েছে।

জানা যায়, এ রাইট শেয়ারের মাধ্যমে আইএফআইসি ব্যাংক ৫৬ কোটি ৩৮ লাখ ২১ হাজার ৯০৭টি সাধারণ শেয়ার ছাড়বে। যার প্রতিটি ১০ টাকা মূল্যে বিদ্যমান বিনিয়োগকারীদের মধ্যে ইস্যুর মাধ্যমে পুঁজি উত্তোলন করবে। এর মাধ্যমে কোম্পানিটি মোট ৫৬৩ কোটি ৮২ লাখ ১৯ হাজার ৭০ টাকা বাজার থেকে পুঁজি সংগ্রহ করবে। এ টাকা উত্তোলন করে কোম্পানি তার মূলধনের পর্যাপ্ততা এবং ব্যাসেল-৩ এর আলোকে মূলধন ভিত্তি শক্তিশালী করবে।

৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্ধ-বার্ষিক আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৪.৩৮ টাকা এবং শেয়ার প্রতি আয় ১.৬১ টাকা। এ রাইট ইস্যুর জন্য ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করেছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

ডিএসইতে আজ আইএফআইসি ব্যাংকের ৫০ লাখ ৯৮ হাজার ৭৯৪টি শেয়ার ১ হাজার ৯২৬ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ১৮.৩০ টাকা থেকে ১৯.৮০ টাকায় উঠানামা করে সর্বমেষ ১৯.৩০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৬ টাকা যা আজ ক্লোজিং হয় ১৯.৪০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ৬.৬০ টাকা বা ২৫.৩৮ শতাংশ।

অন্যদিকে সিএসইতে আজ ব্যাংকটির ৩ লাখ ৭৩ হাজার ১৮টি শেয়ার ২৬৪ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ১৮.৬০ টাকা থেকে ১৯.৯০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৯.৩০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৬.১০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৯.৪০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ৬.৭০ টাকা বা ২৫.৩৮ শতাংশ। সে হিসেবে কোম্পানির শেয়ার দর ২৫.৬৭ টাকায় লেনদেন হয়।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top