নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন

dse_bazerশেয়ারবাজার রিপোর্টঃ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকে পতনে দেখা গেলেও আধা ঘন্টা পর সূচকে উত্থানের দিকে কিছুটা উধ্বমূর্খী হয়। তবে এ উত্থান বেশিক্ষণ উধ্বমূর্খী ছিল না। দুপুর ১১ টা ৪০ মিনিটে ফের সূচক  পতনে দিকে নামে। বুধবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পতন থাকলেও বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতিশীল দেখা গেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৩ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০১ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২ পয়েন্টে, দর কমেছে ৯২ পয়েন্টে এবং দর অপরিবর্তীত রয়েছে ৫৭টি কোম্পানির দর। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৬৩ কোটি ৭৫ লাখ ২৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্টে কমে অবস্থান করছিলো ৫৫৭৯ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছিলো ১২৮৪ এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছিলো ২০৫৯ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ২৪৫ কোটি ৯৮ লাখ ৬৭ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪৬৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, দর কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১০ কোটি ৯৯ লাখ ৪০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

Top