আজ: বুধবার, ২১ এপ্রিল ২০২১ইং, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ এপ্রিল ২০১৭, বুধবার |


ডিভিডেন্ড ঘোষণার পর বাড়ছে ইসলামিক ফাইন্যান্সের শেয়ার দর

islamic-finance-and-investmentশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের শেয়ার দর আজ প্রায় ১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে। এর ফলে উভয় স্টক একচেঞ্জে কোম্পানিটি গেইনারের শীর্ষে অবস্থান করেছে। বুধবার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর ৯.৭১ শতাংশ এবং চট্টগ্রাম স্টক একচেঞ্জে (ডিএসই) ৯.৬৭ শতাংশ বেড়েছে।

জানা যায়, ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৬ অর্থবছরে ৩ শতাংশ ক্যাশ ও ১১ শতাংশ স্টকসহ মোট ১৪ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ সময় কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩০ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.১৪ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৩.২৬ টাকা।

যা আগের বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির ইপিএস হয়েছিলো ১.৬৪ টাকা, এনএভি হয়েছিলো ১৩.৩৫ টাকা এবং এনওসিএফপিএস হয়েছিলো ১.১৮ টাকা। সে হিসেবে দেখা গেছে আগের বছরের তুলনায় এ বছর কোম্পানির ইপিএস, এনএভি এবং এনওসিএফপিএস বেড়েছে। আর তাই কোম্পানির শেয়ারের প্রতি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের এমনটাই বলেছে বাজার সংশ্লিষ্টরা।

এমনকি আজ কোম্পানিটির শেয়ার দর লেনদেনের শেষ ঘন্টায়  হল্টেড ছিলো। হল্টেড হওয়ার আগে ইসলামিক ফাইন্যান্সের ১৫ কোটি ৩৭ লাখ টাকায় ৫৭ লাখ ৯৩ হাজার শেয়ার ১ হাজার ৫৯৩ বার লেনদেন হয়েছে। এই সময়ে কোম্পানিটির শেয়ার দর ৯.৭১ শতাংশ বেড়ে ২৭.১০ টাকায় সর্বশেষ লেনদেন হয়েছে।

ডিএসইতে আজ ইসলামিক ফাইন্যান্সের ৫৮ লাখ ৫৪ হাজার ৪৫২টি শেয়ার ১ হাজার ৬১১ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ২৪.৯০ টাকা থেকে ২৭.১০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৭.১০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির ক্লোজিং দর ছিল ২৪.৭০ টাকা, যা আজ ক্লোজিং হয় ২৭.১০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর বেড়েছে ২.৪০ টাকা বা ৯.৭১ শতাংশ।

এদিকে, সিএসইতে আজ কোম্পানির ১ লাখ ৭৩ হাজার ১০৮টি শেয়ার ১৬২ বার লেনদেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ২৫.৪০ টাকা থেকে ২৭.২০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৭.২০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির ক্লোজিং দর ছিল ২৪.৮০ টাকা, যা আজ ক্লোজিং হয় ২৭.২০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর বেড়েছে ২.৪০ টাকা বা ৯.৬৭ শতাংশ।

দর বাড়ার অন্যান্য কোম্পানির মধ্যে বিডি কমের ৯.২৭ শতাংশ, নর্দাণ জুটের ৮.৬৩ শতাংশ, হাক্কানী পাল্পের ৬.২৯ শতাংশ, ফিনিক্স ইন্স্যুরেন্সের ৫.৭৩ শতাংশ, বিডি ফাইন্যান্সের ৫.৭১ শতাংশ, এসইএমএল আবিবিএল শরিয়াহ ফান্ডের ৫.১৫ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ৪.৬০ শতাংশ, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ৪.৪৭ শতাংশ এবং ফার্স্ট বাংলাদেশ ফিক্সট ইনকাম ফান্ডের ৪.৪৭ শতাংশ দর বেড়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.