নতুন আইপিও চায় না বেশিরভাগ বিনিয়োগকারী

IPOশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে নতুন প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) চায় না অধিকাংশ সাধারন বিনিয়োগকারী। সম্প্রতি বহুল প্রচারিত অনলাইন পত্রিকা ‘শেয়ারবাজারনিউজ ডট কম’ এর এক জরিপে উঠে এসেছে এমন তথ্য।

এ জরিপে অংশগ্রহনকারী ৫৩ শতাংশ বিনিয়োগকারীই বর্তমান বাজার পরিস্থিতিতে নতুন আইপিও’র বিপক্ষে মত দিয়েছেন। বাকি ৪৭ শতাংশ নতুন আইপিও’র পক্ষে রয়েছেন।

চাহিদা ও যোগানের সমন্বয় না থাকায় পুঁজিবাজারে অধিকাংশ কোম্পানির শেয়ার বর্তমানে অবমূল্যায়িত হচ্ছে। অধিকাংশ কোম্পানির শেয়ার দর যা থাকার কথা তার তুলনায় অনেক কম। এর মধ্যে বিগত ছয় মাসে বাজারে শেয়ারের পরিমান বেড়েছে প্রায় ৩০০ কোটি। বাজারের টার্নওভার যেখানে হাজার কোটি টাকার বেশি থাকা উচিত বলে বিশ্লেষকরা মনে করেন, সেখানে চলতি বছরের সর্বোচ্চ লেনদেন ৪৬৯ কোটি টাকা। যা হয়েছে বছরের চার মাস অতিবাহিত হবার পর ১৫ এপ্রিলে। তাই বাজারের বর্তমান পরিস্থিতিতে নতুন আইপিও’র ব্যাপারে অধিকাংশ বিনিয়োগকারীই আগ্রহী নন বলে জানা যায়।

বাজারে নতুন আইপিও’র মাধ্যেমে ক্ষুদ্র বিনিয়োগকারীরা কিছু লাভ করে থাকেন। বর্তমান বাজার পরিস্থিতিতে আইপিও আসলে তা বিনিয়োগকারীদের জন্য তেমন কোনো সুখবর আসবে না। আর চাহিদা না থাকায় এসব শেয়ার সেকেন্ডারি বাজারে গিয়েও ভালো করতে পারবে না এমন আশঙ্কা করছেন অধিকাংশ বিনিয়োগকারীরা।

এর মধ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে জানা যায়, আইপিও অনুমোদনের ক্ষেত্রে ধীরে চলার নীতি অনুসরণ করছে বলে জানা যায়। এদিকে বাজার বিশেষজ্ঞরা বলছেন, নতুন আইপিও অনুমোদন দেয়ার ক্ষেত্রে বিএিইসি’কে আরও সতর্ক থাকা উচিৎ। এর পাশাপাশি বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার পর আইপিও’র ব্যাপারে আগ্রহী হতে হবে, এর আগে নয়।

 

শেয়ারবাজার/ও/সা

 

আপনার মন্তব্য

Top