উভয় শেয়ারবাজারে বেড়েছে সূচক

price-up-শেয়ারবাজার ডেস্ক: গত সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে বেড়েছে সূচক । লেনদেন হওয়া ৪ কার্যদিবসে একই সঙ্গে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে যথাক্রমে ৩২.৯৯ পয়েন্ট । অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কিছুটা কম লক্ষ্য করা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১৪২টির, অপরিবর্তিত রয়েছে ২৮টির এবং ৪ কোম্পানির কোনো শেয়ার লেনদেন হয়নি।

সপ্তাহ শেষে ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ৫৫ শতাংশ বা ২৭ দশমিক ২০ পয়েন্ট। ডিএস৩০ সূচক বেড়েছে দশমিক ৫৯ শতাংশ বা ১০ দশমিক ৯৬ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে  দশমিক ৬৬ শতাংশ বা  ৭ দশমিক ৭০ পয়েন্টে।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট ১ হাজার ১৬৬ কোটি ১৬ লাখ ১২ হাজার ৪৩২ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।

এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৩৯ কোটি ২৭ লাখ ৭৭ হাজার ৬২ টাকা। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন বেড়েছে ২৭৬ কোটি ৮৮ লাখ বা ৩২.৯৯ শতাংশ।। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৭৯ কোটি ৪ লাখ ৩ হাজার ১০৮ টাকা।

এই লেনদেনের মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮০.৫৩ শতাংশ; ‘বি’ ক্যাটাগরির ৩.২২শতাংশ; ‘এন’ ক্যাটাগরির ৮.৮৫ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৭.৪১ শতাংশ।

এদিকে সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৬৩ লাখ ২৯ হাজার টাকা। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১০২ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১১ কোটি ১৯ লাখ ২৭ হাজার টাকা।

তবে লেনদেন কমলেও বেড়েছে সব ধরনের সূচক। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ১১২ পয়েন্ট বা শূন্য দশমিক  ৭৪ শতাংশ। সিএসই৩০ সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট বা ০.৪৭ শতাংশ।

গত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৫ টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top