আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ এপ্রিল ২০১৭, মঙ্গলবার |

kidarkar

অবশেষে প্রাণ ফিরে পেলো ভারতের পুঁজিবাজার

sensexশেয়ারবাজার ডেস্ক: অবশেষে প্রাণ ফিরে পেয়েছে ভারতের পুঁজিবাজার। গতকাল রিলায়েন্স ইন্ডাষ্ট্রিজের ভালো মুনাফার খবরে সেনসেক্স একদিনেই বেড়ে গেছে ২৯০ পয়েন্ট। দিনের শেষে ভারতের সেনসেক্স দাঁড়ায় ২৯,৬৫৫.৮৪ অঙ্কে। গত ছ’সপ্তাহে এক দিনে এত বেশি বাড়েনি সেনসেক্স। অন্য দিকে নিফ্‌টি আগের দিনের থেকে ৯৮.৫৫ পয়েন্ট বেড়ে থামে ৯,২১৭.৯৫ অঙ্কে। মূলত শেয়ার বাজারের উত্থানের জেরেই এ দিন ডলারে টাকার দাম দিনের শেষে ১৭ পয়সা বেড়ে যায়। প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৪.৪৪ টাকা। গত দু’সপ্তাহে এ দিনই টাকার দাম ছিল সব চেয়ে বেশি।

এ দিন রিলায়্যান্সের শেয়ার দরও বিএসই-তে ১.১৯% বেড়ে দাঁড়ায় ১৪১৬.৪০ টাকা। ফলে বাজারে মোট শেয়ার-মূল্যের দৌড়ে চার বছর বাদে ফের টিসিএসকে পিছনে ফেলে এক নম্বরে পৌঁছে যায় তারা।

২০১৬-’১৭ অর্থবর্ষে দেশের বৃহত্তম তেল পরিশোধন সংস্থা আরআইএল নিট মুনাফা করেছে ২৯,৯০১ কোটি টাকা। আগের বছরের থেকে যা ১৮.৮% বেশি। অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) রিলায়্যান্সের নিট মুনাফা আগের বারের থেকে ১২.৩% বেড়ে হয়েছে ৮০৪৬ কোটি টাকা। এই ফলাফল প্রকাশিত হয় বাজার বন্ধ হওয়ার পরে। ফলে তার প্রভাব বাজারে আজ পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাজার এই মুহূর্তে ‘বুল’-দের দখলে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই সূচকের আরও উত্থানের সম্ভাবনা রয়েছে বলেও ধারণা তাঁদের। তবে তা আরও চাঙ্গা হবে কি না, তা অবশ্য এখন ২০১৬-’১৭ আর্থিক বছরে বিভিন্ন শিল্প সংস্থা কেমন ফল করে, তার উপরই অনেকটা নির্ভর করছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের মধ্যে অনেকে। তবে বাজারে শেয়ারের দামে সংশোধন আসন্ন বলেও ইঙ্গিত দিয়েছেন বিশেষজ্ঞদের একাংশ।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.