আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

বুক বিল্ডিংয়ে যোগসাজশে দর নির্ধারণ: কঠোর হচ্ছে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: পারষ্পরিক যোগসাজশে বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ার দর নির্ধারণ যেন কেউ না করতে সেজন্য কঠোর অবস্থানে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সে লক্ষ্যে পাবলিক ইস্যু রুলস সংশোধন করছে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সংশোধিত আইনে প্রিমিয়াম ছাড়াই কমপক্ষে ৩০ কোটি টাকা বাজার থেকে উত্তোলন করতে হবে। ফিক্সড প্রাইস বা বুক বিল্ডিং যে পদ্ধতিতেই কোম্পানিগুলো আইপিওতে আসুক না কেন কমপক্ষে ৩ কোটি টাকা বাজারে ছাড়তে হবে। এছাড়া আইপিওর ক্ষেত্রে এ শর্ত আরোপ হলে বুক বিল্ডিং প্রক্রিয়ায় কোনো কোম্পানির শেয়ারদর বেশি নির্ধারিত হওয়ায় যদি তিন কোটির কম শেয়ার ইস্যু করতে হয়, তবে আইপিওটি স্বয়ংক্রিয়ভাবে বাতিল হবে। এ ছাড়া বুক বিল্ডিং প্রক্রিয়ায় সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারদর নির্ধারণ প্রক্রিয়ায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ইলেট্রনিক বিডিং প্রক্রিয়ায় যে দর প্রস্তাব করবেন, সে দরেই শেয়ার কিনতে হবে। অর্থাৎ বাংলাদেশের আইপিও পদ্ধতিতে ডাচ্-অকশন পদ্ধতি আংশিকভাবে অনুসরণের পরিকল্পনা চলছে।

এ ব্যাপারে বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, ইতিমধ্যে পাবলিক ইস্যু রুলস নিয়ে বিএসইসিতে নিজেদের মধ্যে মিটিং হয়েছে। আজও (গতকাল) এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। মূলত যে বিষয়গুলো সংশোধন করা হবে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: সর্বশেষ তিন অর্থ বছরের নেট অপারেটিং ক্যাশ-ফ্লো পজেটিভ থাকার শর্ত প্রত্যাহার করা হবে। ক্যাটাগরি অনুযায়ী প্রাতিষ্ঠানিক কোটা বরাদ্দ (নির্দিষ্ট প্রাতিষ্ঠানিক কোটা ১০ শতাংশ) প্রত্যাহার করা হবে। তা ছাড়া কোনো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এককভাবে সর্বোচ্চ দুই শতাংশ শেয়ার ক্রয়ের জন্য আবেদন করতে পারবেন।

তিনি আরো বলেন, ইতিমধ্যে পারষ্পরিক যোগাযোগের মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ার দর নির্ধারণের অভিযোগ বিএসইসির কাছে রয়েছে। এই কাজটি যেন আর কেউ না করতে পারে সেজন্য কঠোর হচ্ছে বিএসইসি। বিদ্যমান আইনের দুর্বলতা পরিহারের পাশাপাশি ভবিষ্যতে যাতে কেউ আইনের দুর্বলতাকে ব্যবহার করতে না পারে, সে ব্যবস্থা থাকবে নতুন সংশোধনে। এককথায় আইপিও পদ্ধতিতে সম্পূর্ণ স্বচ্ছতা আনয়নে করণীয় কার্যক্রম বিএসইসি বাস্তবায়ন করছে বলে জানান তিনি।

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.