ক্রয় চাপ চলছে ১০ খাতে

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই ৫ খাতের ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো : ব্যাংক, সিরামিক, প্রকৌশল, খাদ্য ও আনুষাঙ্গিক, আইটি, বিবিধ, ওষুধ ও রসায়ন, বস্ত্র, চামড়া এবং সেবা ও আবাসন। আজ বৃহস্পতিবার লেনদেন শুরুর দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। এমনকি টাকার অংকে লেনদেনে আগের দিনের তুলনায় স্বাভাবিক গাতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৬ কোটি টাকা।

আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮০ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০৪ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, দর কমেছে ৭৪টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৪১টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৭৬ কোটি ৯৯ লাখ ৪২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার দুপুর সাড়ে ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ৫৪৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১২৬৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ২০৩১ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ৩২৭ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪৩৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, দর কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৩ লাখ ৯৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top