আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ এপ্রিল ২০১৭, শুক্রবার |

kidarkar

সপ্তাহজুড়ে ১৬ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা

Divedentশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরে  ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৬ কোম্পানি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পিপলস ইন্স্যুরেন্স:

পিপলস ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৬ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ২৪.৩১ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ৪.৩৭ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৩ মে সকাল ১১টায় গার্ডেনিয়া গ্র্যান্ড হল, গুলশানে বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ মে।

প্রগতি ইন্স্যুরেন্স:

প্রগতি ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৮ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৫৫.০৯ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ০.০৮ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৪ জুন সকাল সাড়ে ১০টায় বিআইএএম ফাউন্ডেশন, নিউ ইস্কাটনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মে।

ইন্টারন্যাশনাল লিজিং:

ইন্টারন্যাশনাল লিজিং ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) সমন্বিত হয়েছে ০.৭০ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১২.৯২ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ৬.৯৩ টাকা (মাইনাস)। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ইপিএস ০.৬৯ টাকা, এনএভি ১২.২২ টাকা এবং এনওসিএফপিএস ৬.৫৮ টাকা (মাইনাস)।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৫ জুন সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এজিএম স্থান পরে জানানো হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ মে।

ফাস ফাইন্যান্স:

ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের পরিচালনা পর্ষদ। ৩১শে ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস)  ০.৭৫ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.১২ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৯.৫৬ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মত্তিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম)  আগামী ২৫ জুন সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ মে। এজিএমে ভেন্যু পড়ে জানানো হবে  বলে কোম্পানি পক্ষ বলা হয়।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক:

৩১ ডিসেম্বর, ২০১৬ বছরে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩০ টাকা। তা সত্ত্বেও ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। ২০১৬ বছরের হিসাব নিরীক্ষায় ব্যাংকটির ইপিএস হয়েছে ৩.৩০ টাকা। যা এর আগের বছর ছিল ৩.০৮ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২২.১৫ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৭.২২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য ব্যাংকটি আগামী ২০ জুন সকাল সাড়ে ১০টায় আর্মি গল্ফ ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

ঢাকা ইন্স্যুরেন্স:

ঢাকা ইন্স্যুরেন্স লি: ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬০ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৭.৮৫ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ১.৩০ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২১ জুন সকাল সাড়ে ১০টায় আইডিইবি ভবন, কাকরাইলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মে।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স:

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লি: (বিজিআইসি) ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৭ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৯.৪৮ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২২ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এজিএম স্থান পরে জানানো হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মে।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স:

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লি: ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে।আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪০ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৭.৩২ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৯ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ মে।

ম্যারিকো বাংলাদেশ:

ম্যারিকো বাংলাদেশ লি: ৩১ মার্চ, ২০১৭ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ৫০ শতাংশ চূড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। এর আগে কোম্পানিটি ৪৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। ২০১৬-২০১৭ হিসাব বছরে কোম্পানিটি মোট ৫০০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৫.৭২ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৫০.১৬ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ৬০.৪১ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৭ জুলাই বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ জুন।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স:

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লি: ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬২ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৬.১৫ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ২.৩৪ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.৮৭ টাকা, এনএভি ১৭.৬০ টাকা এবং এনওসিএফপিএস ৩.৭০ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৪ জুন দুপুর ১২টায় স্পেক্ট্রা কনভেনশন হল, গুলশানে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মে।

নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স:

নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লি: ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আর এ সময়ে কোম্পানিটির ইপিএস আগের বছরের তুলনায় ৬ শতাংশ বেড়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭১ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.৬৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ২০.১৬ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ১.২৯ টাকা। এর আগের বছর একই সময়ে এনএভি ছিল ১৮.৪৬ টাকা এবং এনওসিএফপিএস ০.৯৮ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৫ জুন সকাল ১০টায় আইডিইবি, কাকরাইলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মে।

অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি:

অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লি: ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ ক্যাশ এবং ৩ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯০ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৭.১৩ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ২.০৭ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১২ জুন সকাল ১১টায় আইডিইবি ভবন, কাকরাইলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ মে।

কর্ণফুলী ইন্স্যুরেন্স:

কর্ণফুলী ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৬ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৯.৫০ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৯ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ মে।

প্রিমিয়ার ব্যাংক:

প্রিমিয়ার ব্যাংক লি: ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ এবং ২ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৫ টাকা (সমন্বিত) এবং এককভাবে হয়েছে ২.৩৩ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৭.৪৭ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ২.৮৮ টাকা (সমন্বিত)।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৭ জুলাই সকাল সাড়ে ১০টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধারায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ মে।

বাটা সু লিমিটেড:

বাটা সু লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১০৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ২২৫ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। সবমিলিয়ে ২০১৬ অর্থবছরের জন্য বাটা সু ৩৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬.২৪ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২৫৯.৯৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৭৮.৬৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২০ জুন সকাল সাড়ে ১০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গণ, টঙ্গী, ঢাকায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মে।

উল্লেখ্য, এর আগের বছর অর্থাৎ ২০১৫ সমাপ্ত অর্থবছরে জন্য ১০৫ শতাংশ ক্যাশ এবং ২১৫ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশসহ মোট ২২৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিলো। যা আগের বছর একই সময় ইপিএস ছিল ৬০.৮০ টাকা, এনএভি ছিল ২১৬.৭৪ টাকা এবং এনওসিএফপিএস ছিল ৪৩.২৭ টাকা।

যমুনা ব্যাংক লিমিটেড:

যমুনা ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ২০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৯২ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫.৭০ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৭.২৭ টাকা (নেগেটিভ)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৭ আগস্ট, সকাল ১০টায়, রাজধানীর পুলিশ কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। আর এর জন্যে  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৫ জুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.