ফিন্যান্সিয়াল লিটারেসি-পর্ব ০৮: কিভাবে বুঝবেন মার্কেটে সেল নাকি বাই প্রেসার চলছে

Financial-Litaracy-1শেয়ারবাজার ডেস্ক: আমরা অনেকেই জানি না আসলে কখন মার্কেটে সেল প্রেসার হয় বা কখন বাই প্রেসার চলে। আজকে একটি ইনডেক্স নিয়ে আলোচনা করবো যে ইনডেক্সের কাজই হচ্ছে অতিরিক্ত সেল প্রেসার বা বাই প্রেসারকে ইঙ্গিত করা। এই ইনডেক্সের নাম হচ্ছে Relative Strength Index। সংক্ষেপে যাকে RSI বলা হয়। এটি একটি Leading Indicator। RSI তে ০-১০০ পর্যন্ত স্কেল রয়েছে। রেশিও দিয়ে সেলপ্রেসার এবং বাইপ্রেসার বুঝানো হয়। রেশিও যখন নিচ থেকে উপরের দিকে যাবে,তখন আপটেনট বুঝা যাবে। আর রেশিও যখন উপর থেকে নিচে যাবে, তখন ডাউনটেনট কনফর্ম করে।
রেশিও ৩০ বা তার কাছাকাছি থাকলে ভালো entry পয়েন্ট এবং রেশিও ৮০ হলো নিরাপদ exist পয়েন্ট। কেউ কেউ রেশিও যখন ৩০ থেকে বেড়ে ৫০ ক্রস করে তখন entry নেয় এবং যখন ৮০ বা তার কাছাকাছি exist করে।
রেশিও যদি নিচ থেকে উঠে ৫০ ক্রস করে তখন complete আপটেনট বা overbought কনফার্ম করে এবং যখন উপর থেকে নিচে ৫০ ক্রস করে তখন complete ডাউনটেনট বা over sold কনফর্ম করে।

***আমাদের জন্য নিরাপদ entry পয়েন্ট হলো রেশিও যখন ৩০ বা তার কাছাকাছি থাকে।

***যারা টি ২/৩/৪ ইত্যাদি খেলতে চান তাদের জন্য রেশিও ৫০+ এনট্রি পয়েন্ট।

*** যখন রেশিও ৭০-৮০ হলো নিরাপদ exist পয়েন্ট।

মজার ব্যাপার হচছে, আপনাকে খাতা কলম নিয়ে রেশিও নির্ধারন করতে হচ্ছে না। বিভিন্ন শেয়ার রিলেটেড ওয়েব সাইটে এটা রেডিমেড পাওয়া যায়। আপনি শুধু নিয়মিত ফলো করবেন আর সঠিক সময়ে entry নিবেন আর সঠিক সময়ে exist করবেন।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top