ডায়াবেটিস নিয়ন্ত্রনে মেথির উপকারিতা

শেীতরশেয়ারবাজার ডেস্ক:  মেথি ও মেথির পাতা দুটিই ডাল এবং বিভিন্ন খাবারের উপকরণ হিসেবে ব্যবহার করা হয়। মেথি হচ্ছে প্রোটিন, নাইয়াসিন, ফাইবার, ভিটামিন-সি, পটাসিয়াম, আয়রন, জিঙ্ক, কপার, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম প্রভৃতির অনন্য এক উৎস। এছাড়াও এতে আরও এমন যৌগ আছে যা মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী উপাদান হিসেবে কাজ করে।

মেথি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, শরীরকে রাখে সতেজ। রক্তের উপাদানগুলোকে করে কর্মক্ষম। ফলে মানুষের কর্মোদ্দীপনাও বৃদ্ধি পায়। মৌসুমি রোগগুলোর বিরুদ্ধে যুদ্ধ করে। ডায়াবেটিক রোগীদের জন্য মেথি শ্রেষ্ঠ উপাদান। যাদের ডায়াবেটিস নেই মেথি তাদের জন্যও জরুরি। মেথি দানা ডায়াবেটিস রোগীদের জন্য ভিন্নভাবে কাজ করে থাকে।

চিকিৎসার জন্য একটি কার্যকর চিকিৎসা হিসাবে মেথি নিয়ে খুব কমই মেডিকেল গবেষণা রয়েছে, তবে অধিকাংশ গবেষণায় দেখা গেছে যে, মেথির বীজ মানুষের রক্তের শর্করা কমিয়ে দেয়। ফলে এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। মেথি দানা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে কারণ তারা ফাইবার এবং অন্যান্য কেমিক্যাল সমৃদ্ধ যা মনব দেহের পাচন খুব ধিরে ঘটায় ও শরীরের শর্করা ও চিনি শোষণ করে। এটি শরীর হতে চিনির পরিমান কমিয়ে দেয় ও ইনসুলিন এর পরিমাণ বৃদ্ধি করতে সাহায্য করে।

এক গবেষণায় পাওয়া গেছে, প্রতিদিন ১০ গ্রাম মেথি দানা গরম জলে ভিজিয়ে সেই জল পান করলে টাইপ-টু ডায়াবেটিক নিয়ন্ত্রণে আসে। আরেকটি গবেষণায় দেখা গেছে, মেথির আটা দিয়ে তৈরি রুটি বা বেকড খাবার খেলে টাইপ টাইপ-টু ডায়াবেটিক মানুষের ইনসুলিন এর ঘাটতি পুরন করে।

তাছাড়াও, টাইপওয়ান ডায়াবেটিক যাদের তাদেরকে সুগার নিয়ন্ত্রণে রাখতে ৫০ গ্রাম করে মেথি দিনে দু’বার খেতে বলেছেন আয়ুর্বেদিকরা। টাইপ-টু ডায়াবেটিক যাদের তাদের জন্য ২.৫ গ্রাম করে মেথির গুঁড়ো দিনে দু’বার টানা তিন মাস খেলে অনেক উপকার পাবেন। টাইপ ওয়ান ডায়াবেটিকদের ক্ষেত্রে দিনে ১০ গ্রাম করে মেথি টানা ১০ দিন খাইয়ে দেখা গেছে, ব্লাড সুগার কমেছে, প্রস্রাবে সুগার নির্গমনের মাত্রা হ্রাস পেয়েছে, সেরকম কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমেছে। টাইপ-টু ডায়াবেটিকদের ক্ষেত্রে ২৫ গ্রাম করে মেথি ২৪ সপ্তাহ করে খাইয়ে একই উপকার মিলেছে।

ইনসুলিননির্ভর এবং ইনসুলিন অনির্ভর ডায়াবেটিক, দু’দলের জন্যই মেথি উপকারী। রক্তে খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রাধিক্য ঘটতে দেয় না মেথিদানা। মেথিতে থাকে ফোর-হাইড্রোক্সি আইসোলিউসিন নামের অ্যামাইনো অ্যাসিড যা রক্তে সুগার শোষণের গতি হ্রাস করে।

শেয়ারবাজার/রা

আপনার মন্তব্য

Top