ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর টানা নামতে থাকে সূচক। এবং এক ঘন্টা পর ক্রয় প্রেসারে আাবারও ঘুড়ে দাঁড়ায় বাজার। মঙ্গলবার লেনদেন শুরুর দেড় ঘন্টায় সূচক বাড়লেও কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গাতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৯ কোটি টাকা।

উল্লেখ্য, ১লা মে, ২০১৭ আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকায় দেশেও উভয় শেয়ার বাজার বন্ধ থাকে।

আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭১ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০২ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, দর কমেছে ১৩৭টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৩৮টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৮৯ কোটি ৪৯ লাখ ৬৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছিলো ৫৪৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছিলো ১২৬৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছিলো ২০২৪ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ২৪২ কোটি ৪৫ লাখ ৫ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৩৩২ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, দর কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮৫ লাখ ৩৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top