আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ মে ২০১৭, মঙ্গলবার |

kidarkar

বিবিএস ক্যাবলের ইপিএস ৯ মাসে ৩৬ শতাংশ ও ৩ মাসে ১১০ শতাংশ বেড়েছে

bbs cablesশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিও’র মাধ্যমে তালিকাভুক্তির অনুমোদন পাওয়া প্রকৌশল খাতের বিবিএস ক্যাবলস লিমিটেড ২০১৬-২০১৭ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে কোম্পানিটির ইপিএস ৯ মাসে ৩৬ শতাংশ এবং শেষ তিন মাসে ১১০ শতাংশ বেড়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, গত ১৩ এপ্রিল বিএসইসি ৬০২তম কমিশন সভায় কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দিয়েছে। এ টাকা দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, নতুন ম্যাশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ এই টাকা ব্যয় করবে।

এর জন্য কোম্পানিটি আইপিও আবেদনের তারিখ ঘোষণা করেছে। আগামী ২৩ মে থেকে ৪ জুন পর্যন্ত কোম্পানিটির আইপিও-তে আবেদন করতে পারবেন বিনিয়োগকারীরা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই’১৬-মার্চ’১৭) কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ২৩ কোটি ৩৫ লাখ ৪১ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১৭ কোটি ২২ লাখ ১৫ হাজার টাকা এবং ইপিএস ১.৭২ টাকা। আলোচিত সময়ের ব্যবধানে কোম্পানিটির মুনাফা ৬ কোটি ১৩ লাখ ২৬ হাজার টাকা এবং ইপিএস ৩৬ শতাংশ বেড়েছে।

এদিকে তৃতীয় প্রান্তিকের শেষ তিন মাসে (জানুয়ারি’১৭-মার্চ’১৭) কোম্পানিটির কর পরবর্তী মুনাফা ৮ কোটি ৬৪ লাখ ৮৩ হাজার টাকা এবং ইপিএস ০.৮৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ৪ কোটি ৯ লাখ ৫৩ হাজার টাকা এবং ইপিএস ০.৪১ টাকা। আলোচিত সময়ের ব্যবধানে কোম্পানিটির মুনাফা ৪ কোটি ৫৫ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস ১১০ শতাংশ বেড়েছে।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯.২১ টাকা। যা ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে ছিল ১৬.৮৭ টাকা। আলোচিত সময়ে কোম্পানিটির সম্পদ ১৪ শতাংশ বেড়েছে। ৯ মাসে শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪.৫৩ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৫.১৫ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির ইপিএস, এনএভি হিসাব করা হয়েছে বর্তমান পরিশোধিত মূলধন অনুযায়ী। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা এবং শেয়ার সংখ্যা ১০ কোটি।

৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষায় কোম্পানিটির ইপিএস হয়েছে ২.৪৬ টাকা। আগামী বছর অর্থাৎ ২০১৭ এ ইপিএস হবে ৩.০৪ টাকা, ২০১৮ এ হবে ৪.৯২ টাকা এবং ২০১৯ হিসাব বছর শেষে ইপিএস ৬.৩৪ টাকা হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

কোম্পানিটি বিভিন্ন ধরণের ইলেক্ট্রিক ক্যাবল উৎপাদন করে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.