মিয়ানমারে ব্যবসা বাড়াতে নতুন কোম্পানি করছে সাবমেরিন ক্যাবল

Bsccl_Sharebazar_Newsশেয়ারবাজার রিপোর্ট: মিয়ানমারে ব্যান্ডউইথ রপ্তানির জন্য দুই দেশের মধ্যে আঞ্চলিক সাবমেরিন ক্যাবল স্থাপন করবে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লি: (বিএসসিসিএল)। এর জন্য সিঙ্গাপুর ভিত্তিক ব্লুবেরি টেলিকম প্রাইভেট লি: এর সঙ্গে যৌথভাবে আলাদা কোম্পানি গঠন করা হবে।

কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মনোয়র হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

২৫০ কিলোমিটার দীর্ঘ ক্যাবলটি কক্সবাজার থেকে মিয়ানমারের বন্দর নগর সিত্তি পর্যন্ত স্থাপন করা হবে। এতে ২ কোটি ৫০ লাখ ডলার ব্যয় হবে। ক্যাবল স্থাপনে ৬ মাস সময় লাগতে পারে। আর এ ক্যাবলের মাধ্যমে মিয়ানমারে প্রতি সেকেন্ডে ১০০ গিগাবাইট ব্যান্ডউইথ রপ্তানি সম্ভব হবে। এছাড়া ক্যাবলটির মাধ্যমে ইন্দোনেশিয়া এবং কম্বোডিয়াতেও ব্যান্ডউইথ রপ্তানি করা যাবে।

ক্যাবলটির ১০ শতাংশ মালিকানা বিএসসিসিএলের। আর এর মেয়াদ ২০ বছর। ক্যাবল লাইনটি পরিচালিত হবে বিএসসিসিএল-ব্লুবেরি বাংলাদেশ লিমিটেড এর অধীনে।

ক্যাবলটির মাধ্যমে প্রতি মাসে বিএসসিসিএলের ৪০ লাখ টাকা আয় হবে এবং ব্যান্ডউইথ রপ্তানির মাধ্যমে ১ কোটি টাকা আয় সম্ভব হবে।

আগামী ৭ মে তারিখে ব্লুবেরি টেলিকমের ব্যবস্থাপনা পরিচালকের ক্যাসিডি এনজির সঙ্গে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে।

গত সপ্তাহে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের জন্য বিএসসিসিএলের পরিচালনা পর্ষদ অনুমোদন দিয়েছে।

বর্তমানে বিএসসিসিএল ভারতে ব্যান্ডউইথ ১০জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করছে। এতে কোম্পানিটির প্রতি মাসে ১ লাখ ডলার আয় হচ্ছে। এছাড়া ভূটানেও ব্যান্ডউইথ রপ্তানির জন্য প্রয়োজনীয় কার্যক্রম চলছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top