সরকার চাইলেই শেয়ারবাজার স্থিতিশীল সম্ভব

Pathok_2আমাদের দেশের শেয়ার বাজারকে কোন না কোন কারণে নিয়ন্ত্রক সংস্থা BSEC, DSE, BB, ICB এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রণ করতে হয়। আর নিয়ন্ত্রণ যেহেতু করতেই হয় তাই আমার এ লেখার প্রয়াস । আমাদের সরকার যেহেতু জনবান্ধব , বিনিয়োগ বান্ধব যে সরকার বহুসংখ্যক ছিট মহল বাসীদের ৬৮ বছরের সমস্যার সমাধান করে সবার জন্য বাড়ি ঘর তুলে দিয়েছেন , বহু স্কুল কলেজ করেছেন , বিদ্যুৎতের আলো দিয়েছেন সেই বিশাল এক জনগোষ্ঠীকে , সেই সরকার দেশের শিল্পায়ন কর্মসংস্থান ও বাণিজ্যের স্বার্থে শেয়ার বাজার কেও আরও উন্নয়ন করবেন, গতিশীল করবেন বলে আমরা আশাবাদী ।

দেশের সরকারি ও বেসরকারি অনেকে ২ ঈদ ও পূজা , পহেলা বৈশাখ এ উৎসব ভাতা পান। আবার বর্তমানে প্রতিমাসে সন্তানের জন্য শিক্ষা ভাতা দেয়া হয় কিন্তু যারা শেয়ার বাজারের ক্ষুদ্র বিনিয়োগকারী তাঁরা কি এই সময়ে সরকারের থেকে কিছুই পেতে পারে না? বিনিয়োগকারীরা প্রতিটি লেনদেনে এ সরকারকে মাসুল দিচ্ছেন । বিনিময়ে ওই উৎসবের সময়ে বাজার খারাপ থাকলে তারা অনেক সময় একবুক জ্বালা , হতাশা নিয়ে তাদের সন্তানদের ও পরিবারের সামনে হাজির হন । সরকারের শেয়ার বাজার সংশ্লিষ্ট সব অঙ্গ গুলো চেষ্টা করলেই এই কাজটি করতে পারেন। এই উৎসব আগমনী সময়ে সব প্রতিষ্ঠান গুলোর একটি টার্গেট দিতে হবে যে তাকে এই সময়ের মধ্যে ধরুন ১০০ কোটি টাকার শেয়ার কিনতে হবে ইচ্ছে করলে বেশিও কিনতে পারবে কম নয় কিন্তু এই সময়ের মধ্যে যে পরিমান টাকার শেয়ার কিনবে তার ২০% এর বেশি বিক্রি করা যাবেনা । এভাবে বাজারকে কমপক্ষে ১ সপ্তাহ চাঙ্গা রাখলে ক্ষুদ্র বিনিয়োগকারীরা অনেক উপকৃত হতো । যা হবে জনবান্ধব সরকারের জনবান্ধব শেয়ার বাজার।

আমার মতে শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা BSEC, DSE, BB, ICB এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলো দেশের মানুষের সুখে সুখী হলে এবং দুঃখে দুঃখী হলে বাংলাদেশের মানুষের আনন্দ কয়েকগুন বাড়িয়ে দিতে পারে সাথে সাথে দেশের অর্থনীতিও একটু গতিশীলতা লাভ করত , দেশের বাণিজ্যিক অনেক প্রবৃদ্ধি হত । বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের বিভিন্ন পর্ব কে কেন্দ্র করে শেয়ার বাজার কে কিছুটা চাঙ্গা রাখলে এর সাথে জড়িত সব পরিবারগুলো এই পর্বগুলো আনন্দের সাথে পালন করতে পারেন। যেমন পবিত্র রমজান মাস, ২ ঈদের আগে , দুর্গাপূজার আগে , এস এস সি পরীক্ষার ফলাফলের দিন , এইচ এস সি পরীক্ষার ফলাফলের দিন গুলোতে যদি বাজার চাঙ্গা থাকে সেটা সারা দেশের শেয়ারে বিনিয়োগকারীদের ও এদের উপকার ভোগীদের আনন্দ কয়েকগুন বাড়িয়ে দিতে পারে । যার ফলে সবার আনন্দে ওই প্রতিষ্ঠানগুলো ও অংশীদার হতে পারেন। এভাবে এক একটি ক্ষুদ্র প্রয়াস দেশকে সম্মিলিতভাবে সামনে এগিয়ে নিতে পারে । একান্তই লেখিকার নিজস্ব অনুভূতি থেকে লেখা । ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি। আল্লাহ সবার মঙ্গল করুন।

Mahfuj Faiz

reza.mahbub1973@gmail.com

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

*

*

Top