মূল ব্যবসায় ধস: পুঁজিবাজারে টিকে আছে ইউনিক্যাপের ব্যবসা

Union_capitaশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেডের মূল ব্যবসা থেকে প্রথম প্রান্তিকে মুনাফা এসেছে মাত্র ৫৫ লাখ ৪৪ হাজার টাকা। বিপরীতে সব খরচ বাদ দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ থেকে এসেছে ৬ কোটি ৭১ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির মোট মুনাফার ৯২ শতাংশ এসেছে পুঁজিবাজার থেকে আর মূল ব্যবসা থেকে এসেছে মাত্র ৮ শতাংশ।

প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে জানা যায়, তিন মাসে কোম্পানিটির মোট সমন্বিত প্রকৃত মুনাফা (সব খরচ বাদ দিয়ে) হয়েছে ৭ কোটি ২৬ লাখ ৪৫ হাজার টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.১৯ টাকা। দেখা যাচ্ছে ইপিএসে প্রবৃদ্ধি ঘটেছে ১৬৮.৪২ শতাংশ।

কিন্তু কোম্পানিটির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের মুনাফা বাদ দিয়ে অর্থাৎ কোম্পানিটি এককভাবে মূল ব্যবসা থেকে প্রকৃত মুনাফা করেছে মাত্র ৫৫ লাখ ৪৪ হাজার টাকা এবং এককভাবে ইপিএস ০.০৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.১৭ টাকা। দেখা যাচ্ছে কোম্পানিটির ইপিএস এককভাবে আগের বছরের তুলনায় ৭৬.৪৭ শতাংশ কমেছে।

প্রথম প্রান্তিকে পুঁজিবাজার থেকে কোম্পানিটির আয় হয়েছে ১৫ কোটি ১৬ লাখ ৭০ হাজার টাকা। যা এর আগের বছর ছিল ৪ কোটি ৭৩ লাখ ৮৬ হাজার টাকা। দেখা যাচ্ছে পুঁজিবাজার থেকে কোম্পানিটির আয় ২২০ শতাংশ বেড়েছে। এর মধ্যে ইউনিক্যাপের সাবসিডিয়িারি ইউনিক্যাপ সিকিউরিটিজ থেকে এসেছে ১৩ কোটি ৪৬ লাখ টাকা এবং ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট থেকে এসেছে ১ কোটি ৪৬ লাখ টাকা।

কোম্পানির সংশ্লিষ্টরা বলছেন, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান ব্যবসা বিভিন্ন খাতে ঋণ দেওয়া। কিন্তু আলোচিত সময়ে মন্দ ঋণ বেড়ে যাওয়ার পাশাপাশি কস্ট অব ফান্ড বেড়ে যাওয়ায় মূল ব্যবসা থেকে মুনাফা কমেছে। অপরদিকে চলতি বছরের প্রথম তিন মাস পুঁজিবাজার চাঙ্গা ছিল। আর এ সময়ে কোম্পানিটির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বড় ধরণের মুনাফা এসেছে পুঁজিবাজার থেকে।

এদিকে ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত সময়ের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়র সুপারিশ করেছে। এই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৪৪ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top