আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মে ২০১৭, রবিবার |

kidarkar

যে কারণে বোতলজাত পানি ভুলেও খাবেন না!

wzterশেয়ারবাজার ডেস্ক: বাহিরে ঘুরাঘুরি করার অভ্যাস যাদের, তাদের বাহিরের বোতলজাত পানি খাবার অভ্যাস গড়ে উঠে। এমনকি ডাক্তারেরা যখন বাহিরে ঘুরাঘুরি করে, তখন নিজেরাই বোতলজাত পানি পান করে। গুরুজনেরা প্রায়ই একে অন্যকে বেশি করে পানি পানের উপদেশ দেয়। অনেক ডাক্তারও রোগীদের একই পরামর্শ দিয়ে থাকে। বেশি পানি পান স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু এ সংক্রান্ত একটি গবেষণা রিপোর্ট বলছে আমাদের এতদিনের লালিত এ ধারণা আসলে ভুল। বেশি পানি পান শরীরের নানা সমস্যা সমাধানে সাহায্য করে এ ব্যাপারে সঠিক কোন প্রমাণ এখনো কেউ দেখাতে পারেনি। বরং অতিরিক্ত পানি পান মাঝে মাঝে স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়েও দাঁড়াতে পারে বলে এ সংক্রান্ত একটি রিপোর্ট পাওয়া যায় মেইল অনলাইনে।

প্রকাশিত গবেষণা রিপোর্টে বলা হয়, পানি পান আমাদের কিডনি নষ্ট হওয়া ঠেকানো, ওজন কমানো এবং মনোযোগিতা বাড়ালেও বিশেষজ্ঞরা দেখেছেন দিনে ৮ গ্লাসের বেশি পানি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। গবেষণা কাজে নিয়োজিত ডাক্তাররা বলেছেন, প্রতিদিন আপনি ১.২ লিটার পানি পান করলেই বরং স্বাভাবিক ও সুস্থ থাকবেন।

বৃটিশ মেডিকেল জার্নালে ডা. এমসি কার্টনি বলেছেন, গবেষণা বলছে যে যখন আপনি পিপাসা ছাড়া পানি পান করবেন তখন আপনার মনোযোগিতা নষ্ট হতে পারে। গবেষনায় আরো বলছে যে, জীবানু দূর করতে বোতলজাত পানিতে যেসব ক্যামিকেল মিশানো হয়, সেসব আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়া রাতে অত্যধিক পানি পান আপনার অনিদ্রাও ডেকে আনতে পারে। কারণ, রাতে উঠে আপনাকে ছুটতে হতে পারে টয়লেটে। কোন কোন ক্ষেত্রে এটি কিডনি নষ্ট হওয়া না ঠেকিয়ে বরং তার আশংকা আরও বাড়িয়ে তোলে।

জার্নালে ডা. এমসি কার্টনি আরো সতর্ক করেছেন যে, অতিরিক্ত পানি পান আপনার দেহে আরেকটি রোগের সৃষ্টি করতে পারে। যার নাম হাইপোনেট্রাইমিয়া। যার ফলে আপনার শরীরের সমস্ত লবণ বেরিয়ে গিয়ে মাথা ফুলে উঠতে পারে। সুতরাং যারা কম পানি পান করেন তাদের বেশি খুশি হবার মত কিছু নেই। কারণ, পরিমাণ মত পানি না পান করলে তা আবার হিতে বিপরীত ফল বয়ে আনতে পারে। যেমন পানিশূন্যতা, কিডনি বিকল, মুটিয়ে যাওয়া প্রভৃতি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.