পুঁজিবাজারে হতাশা পিছু ছাড়ছে না

bazarশেয়ারবাজার রিপোর্ট: টানা সাত কার্যদিবসের বাজার পতনে হতাশ হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। দু’একদিন বাজার ভালো থাকলেও আবার মন্দার চিত্রে ফিরে যাচ্ছে। একটি স্থায়ী স্থিতিশীলতার প্রত্যাশায় গত ৬ বছর কাটালেও বিনিয়োগকারীদের হতাশা পিছু ছাড়ছে না।

গত ৬ কার্যদিবসের মতো আজো সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও ৪০ মিনিট পর ৭ খাতের সেল প্রেসারে নামতে থাকে সূচক। এবং শেষ দিকে এক বার ঘুঁড়ে দাঁড়ানের চেষ্টা করলেও ব্যহত হয় বাজার। খাতগুলো হলো:- ব্যাংক, বস্ত্র, বীমা সিমেন্ট, জ্বলানী ও বিদ্যুৎ, আইটি এবং ওষুধ ও রসায়ন। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৭ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার ক্রয়ের ঝোক থাকলেও মধ্যবস্থায় বড় সাত খাতের সেল প্রেসার বেড়ে যায়। পরিণতিতে সূচকে পতন ঘটেছে।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৩৭ কোটি ৯৮ লাখ ৭১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট কমে অবস্থান করে ৫৪৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৫০ কোটি ১০ লাখ ৭৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১২ কোটি ১২ লাখ ৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ১৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৯ কোটি ১ লাখ ১৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top