১০ কোম্পানির প্রথম প্রান্তিক প্রকাশ

Arthik Protibadon_আর্থিক প্রতিবেদনশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি তাদের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিগুলো হলো: ফাস ফাইন্যান্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, উত্তরা ব্যাংক,  ন্যাশনাল ব্যাংক, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, বিজিআইসি, ঢাকা ইন্স্যুরেন্স এবং উত্তরা ফাইন্যান্স লিমিটেড। ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ফাস ফাইন্যান্স: প্রথম প্রান্তিকে এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস)) হয়েছে ০.৬৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.২৮ টাকা (নেগেটিভ)। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৫৯ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪.৭৯ টাকা। যা গত অর্থবছরের একই সময়ে এনওসিএফপিএস ছিল ২.২৫ টাকা এবং এনএভিপিএস ছিল  ১৪.৩৯ টাকা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: প্রথম প্রান্তিকে এ কোম্পানির ইপিএস হয়েছে ০.৬৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৫৬ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৬০ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.০৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৭.৩২ টাকা।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স: প্রথম প্রান্তিকে এ কোম্পানির ইপিএস হয়েছে ০.১৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.১৯ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৩১ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.২৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪.২৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১১.৯৮ টাকা।

রিপাবলিক ইন্স্যুরেন্স: প্রথম প্রান্তিকে এ কোম্পানির ইপিএস হয়েছে ০.৫৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৪৮ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৩১ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.১৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.৩২ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৪.৭৭ টাকা।

উত্তরা ব্যাংক: প্রথম প্রান্তিকে  অঙ্গপ্রতিষ্ঠানের আয় সহ প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭২ টাকা এবং এককভাবে ইপিএস হয়েছে ০.৭১ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৭৪ টাকা এবং এককভাবে ০.৭৪ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ৪.০৬ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৪.২৭ টাকা।

ন্যাশনাল ব্যাংক:  প্রথম প্রান্তিকে ব্যাংকটির ইপিএস আগের বছর একই সময়ের তুলনায় ২৯ শতাংশ বেড়েছে। প্রথম প্রান্তিকে অঙ্গপ্রতিষ্ঠানের আয় সহ প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.২৭ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.২১ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ০.৮৫ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৮.৬৭ টাকা।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি: প্রথম প্রান্তিকে সেন্ট্রাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৭ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৫৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে ২৩.৪৯ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৬৪ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৬৭ টাকা এবং এনএভিপিএস ছিল ২২.৭৪ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০৩ টাকা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি: প্রথম প্রান্তিকে এ কোম্পানির ইপিএস হয়েছে ০.৮৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৮৩ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.০৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২০.৭৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৯.৪৮ টাকা।

ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড: প্রথম প্রান্তিকে ঢাকা ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৬ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.১৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে ১৮.২১ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৩৫ টাকা, এনওসিএফপিএস ছিল ০.০৫ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত এনএভিপিএস ছিল ১৭.৮৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০১ টাকা।

উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট: প্রথম প্রান্তিকে উত্তরা ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২৪ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩৩.০৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে ৪৭.৭৩ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২.০১ টাকা, এনওসিএফপিএস ছিল ২৪.৯৪ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত এনএভিপিএস ছিল ৪৫.৪৯ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.২৩ টাকা বা ১১.৪৪ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top