আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মে ২০১৭, মঙ্গলবার |

kidarkar

রোজার সময় প্রকাশ্যে খেলেই ৩ মাসের জেল

ifterশেয়ারবাজার ডেস্ক: রমজান আইনে সংশোধনের প্রস্তাবকে কেন্দ্র করে তীব্র বিতর্ক শুরু হল পাকিস্তানে। রমজান মাসে খাওয়া-দাওয়ার এবং অন্যান্য বিধিনিষেধ আরও কঠোর করতে পুরনো রমজান আইনকে সংশোধন করছে পাকিস্তান সরকার। আর তাতেই শুরু হয়েছে নানা বিতর্ক। সংশোধিত বিল অনুযায়ী, রোজার সময় প্রকাশ্য স্থানে খাওয়া-দাওয়া করলে জেলে যেতে হবে।

নতুন বিলে বলা হয়েছে, রমজানের সময় কেউ যদি রাস্তাঘাটে বা প্রকাশ্য স্থানে খাওয়া-দাওয়া করেন বা জল খান বা ধূমপান করেন, তা হলে তাঁর তিন মাসের কারাদণ্ড হবে। সঙ্গে হবে ৫০০ পাক রুপি জরিমানাও। হোটেল-রেস্তোরাঁগুলো যদি রমজান আইন ভাঙে, তাহলে ২৫ হাজার টাকা জরিমানা হতে পারে। আর মিডিয়া বা প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ রমজান আইন ভাঙলে ন্যূনতম ৫ লক্ষ টাকা জরিমানা হবে।

এদিকে এই বিলের তীব্র বিরোধিতা করেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী তথা প্রয়াত পিপিপি নেত্রী বেনজির ভুট্টোর মেয়ে বখতাওয়ার ভুট্টো জারদারি। পাক সরকারকে উদ্দেশ্যে টুইটারে তিনি বলেন, সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য কোনো শাস্তি নেই, কিন্তু রমজানের সময় জল খেলে জেলে যেতে হবে। এসময় তিনি আরও বলেন, ‘এই হাস্যকর আইনের জেরে মানুষ হিট স্ট্রোক এবং ডিহাইড্রেশনে মারা যাবেন। এটা ইসলাম নয়।

প্রসঙ্গত, ১০ মে পাকিস্তান সেনেটের ধর্মীয় বিষয় সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটি সংশোধনী বিলটিকে অনুমোদন দিয়েছে। ‘এহতরাম-এ-রমজান (সংশোধনী) বিল ২০১৭’- বিতর্ক শুরু হয়েছে এ বিলকে কেন্দ্র করেই। পাকিস্তানে রমজান পালন সংক্রান্ত আইন সেনা শাসক জিয়াউল হকের সময় থেকেই রয়েছে। সে আইনে অনেক বিধিনিষেধ রয়েছে। সেই বিধিনিষেধকে আরও কঠোর করে তুলতে সেনেটর তনভির খান পাক সেনেটে সংশোধনী বিলটি পেশ করেন। পরে বিলটি স্ট্যান্ডিং কমিটির কাছে পাঠানো হয় বিবেচনার জন্য। কমিটি বিবেচনার পর বিলটিকে সর্বসম্মত ভাবে অনুমোদনও দিয়ে দিয়েছে। সূত্র: আনন্দবাজার

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.