দাম কমাতে ভোজ্যতেলে জুলাই থেকে ভ্যাট বাতিল

NBR20160808112502শেয়ারবাজার রিপোর্ট: ক্রেতাদের সাশ্রয়ের জন্য মৌলিক খাদ্য হিসেবে ভোজ্য তেলে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বাতিল করেছে সরকার। জুলাই থেকে কার্যকর হতে যাওয়া নতুন ভ্যাট আইনের মাধ্যমে সরকার সিদ্ধান্তটি বাস্তবায়ন করবে।

এমন সিদ্ধান্তের ফলে বাজারে ভোজ্য তেলের দাম কমবে। এতে দেশের মূল্যস্ফীতির চাপ সহনশীল হবে। সরকারের এ সিদ্ধান্ত এমন ইতিবাচক দিক বহন করে বলে মনে করেন অর্থ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা। তারা বলেন, চলতি বছরের জুলাই মাস থেকে নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ কার্যকর হবে। এ আইনটিতে দেশের জন সাধারনের কথা মাথায় রেখে ভোজ্যতেলকে মূসক থেকে রেহাই দেওয়া হয়েছে।

ইতিমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মৌলিক খাদ্য হিসেবে ভোজ্য তেল অন্তর্ভুক্তের কাজ চূড়ান্ত করেছে। এতে আমদানি, উৎপাদন এবং বাজারে বিক্রির ক্ষেত্রে ভ্যাট আরোপ হবে না বলে নিশ্চিত করেছে অর্থ মন্ত্রণালয়। অর্থাৎ সয়াবিন তেল, পাম অয়েল আমদানি, উৎপাদন কিংবা বিক্রি পর্যায়ে কোন ভ্যাট পরিশোধ করতে হবে না।

বর্তমানে ভোজ্য তেল আমদানি পর্যায়ে ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় করা হয়।

নতুন ভ্যাট আইনে সব ধরনের পণ্য এবং সেবার উপর একইভাবে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা হয়েছে। আইনে মৌলিক খাদ্য, কৃষি, জীবন রক্ষাকারী ঔষুধ এবং শিক্ষা সম্পূর্ণ ভ্যাট মুক্ত। এনবিআর মৌলিক খাদ্যের তালিকা নিয়ে কাজ করছে। মৌলিক খাদ্য হিসেবে অন্তর্ভুক্ত করা যায় এমন খাদ্যদ্রব্যের তালিকা করছে এনবিআর।

গত রোববার বাজেট নিয়ে অনুষ্ঠিত এক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাট হার সহনিয় পর্যায়ে রাখতে এনবিআর-কে নির্দেশ দিয়েছেন।

আর ১৫ শতাংশ ভ্যাট হার কমানোর জন্য সরকারের কাছে ব্যবসায়িক সংগঠনগুলোর দাবী রয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top