দর সংশোধনে উভয় স্টক একচেঞ্জে ব্যাংক এশিয়ার দর কমেছে

Bank Asia_ব্যাংক এশিয়াশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্যাংক এশিয়ার শেয়ার দর আজ প্রায় সাড়ে ১১ শতাংশের মত পড়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) ব্যাংকটির শেয়ার দর ১১.৩৭ শতাংশ কমেছে। এদিকে, চট্টগ্রাম স্টক একচেঞ্জেও (সিএসই) কোম্পানির শেয়ার দর আজ ১১.৯০ শতাংশ কমেছে। আর এতে কোম্পানিটি উভয় স্টক একচেঞ্জে দর পতনের শীর্ষে উঠে এসেছে।

জানা যায়, গতকাল কোম্পানিটির লভ্যাংশ এবং এজিএম সংক্রান্ত রেকর্ড ডেট ছিল। আর আজ কোম্পানির রেকর্ড ডেটের পরের কার্যদিবস ছিলো বলে দর সংশোধন হয়েছে। এর ফলে কোম্পানিটির শেয়ার দর উভয় স্টক একচেঞ্জে কমেছে।

উল্লেখ্য, ব্যাংক এশিয়া ৩১ ডিসেম্বর ২০১৬ সামপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডাদের জন্য ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আলোচিম সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৮৭ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১.৪১ টাকা।

ডিএসইতে আজ ব্যাংক এশিয়ার ৫ লাখ ৫৮ হাজার ৪৮৫টি শেয়ার ২৯০ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১৪.২০ টাকা থেকে ১৫ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৪.৮০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৬.৭০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৪.৮০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১.৯০ টাকা বা ১১.৩৭ শতাংশ।

সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে আজ দর পতনের তালিকায় অন্যান্য কোম্পানির মধ্যে প্রগতি  ইন্স্যুরেন্সের ৯.১৭ শতাংশ, নদার্ণ ইন্স্যুরেন্সের ৮.৩৬ শতাংশ, বাংলাদেশ নাশনাল ইন্স্যুরেন্সের ৭.৩৮ শতাংশ, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৭.২৫ শতাংশ, জুট স্পিনার্সের ৬.৯১ শতাংশ, ঢাকা ইন্স্যুরেন্সের ৬.৮৮ শতাংশ, রিজেন্ট টেক্সটাইলের ৫.৬৭ শতাংশ, রেনউইক যজ্ঞেশ্বরের ৪.৬৪ শতাংশ এবং তুংহাই নিটিংয়ের ৪.৪০ শতাংশ দর কমেছে।

এদিকে সিএসইতে আজ ‍ব্যাংক এশিয়ার ৫৪ হাজার ৩০৫টি শেয়ার ৫৬ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১৪.২০ টাকা থেকে ১৫.৩০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৪.৮০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৬.৮০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৪.৮০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ২ টাকা বা ১১.৯০ শতাংশ।

সপ্তাহের প্রথম কার্যদিবসে সিএসইতে আজ দর পতনের তালিকায় অন্যান্য কোম্পানির মধ্যে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ৮.১০ শতাংশ, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ৮ শতাংশ, আইপিডিসির ৬.৬৫ শতাংশ, রিজেন্ট টেক্সাটাইলের ৫.৬৫ শতাংশ, নদার্ন ইন্স্যুরেন্সের ৫.৬০ শতাংশ, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ৫.৫৯ শতাংশ, সোনার বাংলা ইন্স্যুরেন্সের ৫.৫৫ শতাংশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ৫.৪৭ শতাংশ এবং বাংলাদেশ ন্যাশনাল  ইন্স্যুরেন্সের ৫.১৭ শতাংশ শেয়ার দর কমেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top