সেনা মোতায়েনের সিদ্ধান্ত দু’একদিনের মধ্যে: সিইসি

nirbachonশেয়ারবাজার রিপোর্ট: সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত আগামী দু’একদিনের মধ্যেই নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

রোববার রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদ মিলনায়তনে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, আমরা আজ আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করে তাদের মতামত শুনেছি। তারা বলেছেন পরিস্থিত এখন পর্যন্ত শান্ত রয়েছে। কিন্তু ঝড়ের আগে থমথমে কিনা সেটাও তদন্ত করে দেখতে বলেছি। তাদের মতামতের ভিত্তিতে আগামী দু’একদিনের মধ্যেই তিন সিটির কোথায় কি পরিমাণ ফোর্স মোতায়েন করা হবে সে সিদ্ধান্ত নেওয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাজী রকিবউদ্দীন বলেন, সাধারণত নির্বাচনের দুই তিনদিন আগে সেনাবাহিনী মোতায়েন করা হয়। সেক্ষেত্রে হঠা‍ৎ করে সেনাবাহিনী মোতায়েনের প্রয়োজন হয়। এজন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছি।

রকিবউদ্দীন বলেন, আমরা সতর্কতার সাথে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। নির্বাচনপূর্ব সময়ে শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও নির্দেশ দিয়েছি।

অন্য এক প্রশ্নের জবাবে সিইসি বলেন,  আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ঢালাওভাবে অভিযোগ করলে লাভ নেই। সুনির্দিষ্ট অভিযোগ দিতে হবে।

গণমাধ্যমের সহযোগিতা কামনা করে তিনি বলেন, প্রতিদিনই রিটার্নিং কর্মকর্তারা বিভিন্ন প্রার্থীদের সতর্ক করছেন। জরিমানাও করা হচ্ছে। এরপরও যদি এর পুনরাবৃত্তি হয় তাহলে এর কঠোর শান্তি দেওয়া হবে। তা‌ই আপনারা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করবেন।

এসময় রিটার্নিং কর্মকর্তাদের গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতেও তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, আমরা তিন নির্বাচনে সর্বোচ্চ  নিরাপত্তা ব্যবস্থার সিদ্ধান্ত নিয়েছি। যাতে ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে-আসতে পারেন।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top