পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশি কোম্পানিগুলো এগিয়ে যাচ্ছে

ifad

এতো দিন শুধু দেখে এসেছি বিদেশী কোম্পানিগুলো, দেশি কোম্পানিগুলোকে কিনে নিতে। দেশি কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট বিদেশিদের কাছে বিক্রি করতে পারলেই খুশী হতো। অতীতে আমরা ACI কোম্পানির কিছু প্রোডাক্ট বিদেশিদের কাছে বিক্রি করতে দেখেছি। আর এতেই বিনিয়োগকারীরা সরগরম ছিল ঐ শেয়ারটি নিয়ে। এছাড়াও দেশি কোম্পানিগুলো যদি কোন ভাবে বিদেশী বিনিয়োগকারীদের তাদের কোম্পানির অংশীদার করতে পারে তাহলে তো কথাই নাই, সে ক্ষেত্রে দেশি কোম্পানিগুলো নিজেদের ধন্য মনে করতো। আর বিনিয়োগকারীরা সেই কোম্পানিগুলোকে মাথায় করে রাখতো।

এখন দিন বদলেছে। বাংলাদেশের পুঁজিবাজারের তালিকাভুক্ত দেশি কোম্পানি ইফাদ অটোস বর্তমান বিশ্বের অন্যতম নাম করা বহুজাতিক কোম্পানি গালফ অয়েলের অংশীদার হতে যাচ্ছে। গালফ অয়েল বিশ্বের অন্যতম প্রধান লুব্রিকেন্টস প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠান। গালফ অয়েল ইন্টারন্যাশনালের ব্যবসা এখন ৭৩টি দেশে। প্রতিষ্ঠানটি ২০০৩ সাল থেকে বাংলাদেশে ব্যবসা করছে। গালফ অয়েল বাংলাদেশ লিমিটেডের এর ৫১ শতাংশের মালিকানা রয়েছে গালফ অয়েল ইন্টারন্যাশনালের কাছে, বাকি ৪৯ শতাংশের মালিকানা রয়েছে গালফ অয়েল বেনেলাক্স বি.ভি নেদারল্যাল্ডসের কাছে। ইফাদ অটোস গালফ অয়েল বেনেলাক্স বি.ভি নেদারল্যাল্ডের হাতে থাকা ৪৯% শেয়ার কিনে নিচ্ছে।

বাংলাদেশে দিন দিন গাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আর সেই জন্যই দেশে ইঞ্জিন অয়েলের যে বাজার রয়েছে তার পরিধিও বৃদ্ধি পাচ্ছে। এখাত সংশ্লিষ্টদের তথ্য অনুযায়ী, দেশের মোট ৩৫০০ কোটি টাকারও বেশি লুব্রিকেন্টস বা ইঞ্জিন অয়েলের বাজার রয়েছে। বার্ষিক প্রবৃদ্ধি প্রায় ৫ শতাংশ। সেই লক্ষ্য কে সামনে রেখেই ইফাদ অটোস গালফ অয়েল বাংলাদেশ লিমিটেডের অংশীদার হতে যাচ্ছে।

ইফাদ দিন দিন তার ব্যবসার পরিধি বৃদ্ধি করে চলেছে। গত ফেব্রুয়ারিতে ভারতীয় অশোক লেল্যান্ডের সহযোগিতায় স্থাপিত গাড়ি অ্যাসেম্বলিং কারখানার কার্যক্রম শুরু করেছে ইফাদ। আমরা আশা করবো শুধু ইফাদ নয় ইফাদের মতন যে সকল তালিকাভুক্ত দেশি কোম্পানি রয়েছে তারাও দিন দিন তাদের ব্যবসার পরিধি বৃদ্ধি করবে। কোম্পানির প্রোডাক্ট বিদেশীদের কাছে বিক্রি অথবা কোম্পানির অংশীদার বিদেশীদের কাছে হস্তান্তর না করে বরং বিদেশী কোম্পানির অংশীদারিত্ব কিনে নিবে এই প্রত্যাশাই করে বিনিয়োগকারীগণ। এতে দেশের শুনাম যেমন বৃদ্ধি পাবে তেমনি পুঁজিবাজারে দেশিও কোম্পানি গুলোর মৌলিক ভিত্তি আরও শক্তিশালী হবে।

তানভীর আহমেদ

শেয়ার বিনিয়োগকারী

উত্তরা,ঢাকা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top