আজ: মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ইং, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মে ২০১৭, মঙ্গলবার |

kidarkar

কম দামে শেয়ার কিনছে প্রতিষ্ঠান: সতর্ক সাধারন বিনিয়োগকারী

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এর ফলে টানা দ্বিতীয় দিনের মত উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে উত্থান থাকলেও ২ ঘন্টা পর সেল প্রেসারে উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পায়। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬১২ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক দিনের ধারবাহিক উত্থানের পর বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক বিরাজ করে। ২০১০ সালে বাজার ধসের পর থেকে কিছুতেই যেন বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসছে না। এরই অংশ হিসেবে কোন শেয়ারে সামান্য লাভ থাকলেই তা বিক্রি করতে শুরু করেন তারা। এরই জের ধরে চলতি মাসে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর সংশোধন হয়েছে বলো মনে করছেন সংশ্লিষ্টরা।

আইসিবি সূত্রে জানা যায়, বেশির ভাগ কোম্পানির শেয়ার দর সংশোধন হওয়ায় এসব কোম্পানির শেয়ার কেনার উপযোগী হয়ে উঠেছে। যার ফলে আইসিবি‘র পাশাপাশি প্রাতিষ্ঠানিকরাও কম দামে এসব কোম্পানির শেয়ার কিনছে। তবে সাধারণ বিনিয়োগকারীরা বাজারের এই আচারনে বেশ সতর্ক রয়েছে। যার ফলে কোম্পানিগুলোর শেয়ার দর বাড়লেও এর মাত্র খুবই সামন্য।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬১২ কোটি ৭৮ লাখ ১৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৩৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ৪১ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫২ কোটি ৩৬ লাখ ৪১ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩১ কোটি ১৯ লাখ ৬৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.