বিকল্প আয়ের উৎস হিসেবে বন্ড মার্কেটকে জনপ্রিয় করতে সকল সহায়তা দিতে প্রস্তুত বিএসইসি

bond proশেয়ারবাজার রিপোর্ট: দেশে বন্ড মার্কেটকে জনপ্রিয় করে গড়ে তোলার প্রয়োজনীয়তা কমিশনের পক্ষ থেকে সরকারের কাছে বার বার বলা হয়েছে। পুঁজিবাজারে বেশি বেশি বন্ড ইস্যুর জন্য বিএসইসির নীতিগত সমর্থনও রয়েছে। বন্ড মার্কেট কোম্পানিগুলোকে দীর্ঘমেয়াদে বিকল্প অর্থসংস্থানের সুযোগ তৈরি করেছে। বিনিয়োগকারীরাও ফিক্সড ইনকাম সিকিউরিটিজের মাধ্যমে তাদের পোর্টফোলিওর বৈচিত্র্য বাড়িয়েছে।

গতকাল রাজধানীতে ‘বাংলাদেশের বন্ড মার্কেটের উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারের বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালা এসব কথা বলেন।

তবে বন্ড মার্কেটে কিছু সমস্যাও রয়েছে। বন্ডবাজার থেকে অর্থ উত্তোলনে ডিসক্লোজারসহ নানা রেগুলেটরি বাধ্যবাধকতা থাকে। মূলত এ কারণেই বন্ডের মাধ্যমে অর্থসংস্থান জনপ্রিয় হচ্ছে না। সেমিনারের প্যানেল বক্তারা এমনটিই মনে করছেন।

তাদের মতে, করপোরেট হাউজগুলো সহজেই ব্যাংক থেকে ঋণ পেয়ে যাচ্ছে। ঋণে খরচ বেশি হলেও এজন্য তাদের বাড়তি কোনো ঝামেলাও পোহাতে হয় না।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান বন্ডের প্রয়োজন বিষয়ে বলেন, সরকারের পক্ষ থেকে উন্নয়নের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, সেখানে পৌঁছাতে হলে আমাদের এমন একটি ব্যবস্থা তৈরি করতে হবে, যেখানে বড় অবকাঠামোয় অর্থসংস্থানে বিকল্প বিভিন্ন সুযোগ থাকবে। আর এ সুযোগ বন্ডের মাধ্যমে হতে পারে।

সেমিনারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসার এইচ উদ্দীন জানান, বাংলাদেশে বড় আকারের অবকাঠামো প্রকল্পের জন্য বন্ড মার্কেটের উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আইডিএলসি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান তার বক্তব্যে বলেন, দীর্ঘমেয়াদি অর্থসংস্থানের ক্ষেত্রে ব্যাংকের ওপর নির্ভরতার সুদীর্ঘ ইতিহাস রয়েছে বাংলাদেশে। এ নির্ভরতা বড় প্রকল্প অর্থায়নের কোনো সুগঠিত পদ্ধতি হতে পারে না। এ কারণেই বিকল্প অর্থায়নের প্রয়োজনীয়তা তৈরি হয়েছে, যেখানে বন্ড মার্কেট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সেমিনারে প্যানেল আলোচনায় অংশ নেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলমগীর মোর্শেদ, এডিবির প্রধান আর্থিক খাত বিশেষজ্ঞ পিটার মরো, বিএসইসির পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, এশিয়ার টাইগার ক্যাপিটাল পার্টনার্সের পরিচালক মো. মিনহাজ জিয়া, বিল্ড বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট ও ইমপ্রেস ক্যাপিটালের প্রধান নির্বাহী মীর সাজেদ উল-বাশার এবং আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান।
সেমিনারে মূল প্রবন্ধে দেশে বন্ড মার্কেটের সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো তুলে ধরেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা।

আপনার মন্তব্য

Top