আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ মে ২০১৭, বুধবার |

kidarkar

এস আলম গ্রুপের দখলে যাচ্ছে ইসলামী ব্যাংক

islami-bankশেয়ারবাজার রিপোর্ট: ইতিমধ্যে ইসলামী ব্যাংক থেকে বেরিয়ে যাওয়ার জন্য নিজের হাতে থাকা ৭২ শতাংশ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে ইসলামী ডেভোলপমেন্ট ব্যাংক (আইডিবি)। আর এ ঘোষণা দেয়ার পরপরই দেশের বিভিন্ন নাম করা প্রতিষ্ঠান ইসলামী ব্যাংকের শেয়ার কিনে পরিচালক হওয়ার জন্য উঠে পড়ে লেগেছে। ইতিমধ্যে আইডিবি’র শেয়ার কেনার জন্য ব্যাংকটির বর্তমান আরেক করপোরেট ডিরেক্টর এক্সেল ডায়িং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড ঘোষণা দিয়েছে। নিজের অবস্থান আরো পোক্ত করার জন্য আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ৩ কোটি ২০ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছে এক্সেল ডায়িং।

মূলত সরকারের পক্ষ থেকে ইসলামী ব্যাংককে বাংলাদেশ জামাতে ইসলামী থেকে মুক্ত করার ঘোষণা দেয়ার পরপরই ব্যাংকটির পরিচালকের আসনে ৭টি কোম্পানি আসীন হয়। এগুলো হলো: এক্সেল ডায়িং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, আরমাডা স্পিনিং মিলস, এবিসি ভেঞ্চার, গ্রান্ড বিজনেস লিমিটেড, প্লাটিনাম এন্ডেভার্স, প্যারাডাইস ইন্টারন্যাশনাল এবং ব্লু ইন্টারন্যাশনাল। আর এসব কোম্পানির মনোনীত ব্যাক্তিরাই ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের কাঙ্খিত আসনগুলো দখল করে নেয়।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, এক্সেল ডায়িং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড মূলত এস আলম গ্রুপেরই একটি কোম্পানি। এর চেয়ারম্যান বদরুন নেসা আলম হচ্ছেন এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম মাসুদের বোন। এছাড়া বদরুন নেসা আলমের স্বামী ওয়াহিদুল আলম শেখ এক্সেল ডায়িংয়ের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া ইসলামী ব্যাংকের বর্তমান চেয়ারম্যান আরাস্তু খান হচ্ছেন আরমাডা স্পিনিং মিলসের প্রতিনিধি। আর এ কোম্পানিটিও এস আলম গ্রুপের সঙ্গে সংযুক্ত রয়েছে।

ইসলামী ব্যাংকের একাধিক বোর্ড মেম্বারের সঙ্গে আলাপ করে জানা গেছে, উল্লেখিত ৭ কোম্পানি বিভিন্নভাবে এস আলম গ্রুপের সঙ্গে সম্পৃক্ত রয়েছে। এসব কোম্পানি ব্যাংকটির মোট ১৪ শতাংশ শেয়ার ধারণ করে রয়েছে। এক কথায় বলা যায় ধীরে ধীরে ইসলামী ব্যাংক এস আলম গ্রুপের দখলে চলে যাচ্ছে।

উল্লেখ্য, ইসলামী ডেভোলপমেন্ট ব্যাংকের হাতে মোট ১২ কোটি ৭ লাখ ৮৮ হাজার ৫৮৫টি শেয়ার রয়েছে। হাতে থাকা এই শেয়ারের মধ্যে ৭২ শতাংশ অর্থাৎ ৮ কোটি ৬৯ লাখ ৩৯ হাজার ৯৬০টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংকের অনুমোদিত মূলধন দুই হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১ হাজার ৬১০ কোটি টাকা। এ কোম্পানির মোট ১৬০ কোটি ৯৯ লাখ ৯০ হাজার ৬৬৮টি শেয়ার রয়েছে। এর মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৩৪.২৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৫.১৯ শতাংশ, বিদেশি ৪২.১৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৮.৩৭ শতাংশ শেয়ার।

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.