সপ্তাহজুড়ে ‘এ’ ক্যাটাগরির দাপট

price upশেয়ারবাজার ডেস্ক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে  লেনদেনে ছিল ‘এ’ ক্যাটাগরির দাপট।  গত সপ্তাহে লেনদেন হওয়া ৪ কার্যদিবসে সার্বিক বাজার মূলধণের পরিমাণ বেড়েছে ‘এ’ ক্যাটাগরির শেয়ারে। ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।
পুঁজিবাজারে তালিকাভুক্ত ভাল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি অর্থাৎ ‘এ’ ক্যাটাগরির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। তাই গত সপ্তাহে অন্যান্য ক্যাটাগরির লেনদেন কমলেও ‘এ’ ক্যাটাগরির  লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.২৯ গুণ বা ২৯.৭৪ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ২০৬ কোটি দুই লাখ ৫৬ হাজার ৩৭০ টাকা। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে ।
সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৮৯৮ কোটি ৭৩ লাখ ৩৯ হাজার ৪৩২ টাকা। তার আগের সপ্তাহে ছিল ৬৯২ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৬২ টাকা । এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ লেনদেন হয়েছে তার ৮০.৫২ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি ।
এক্ষেত্রে ডিএসইতে গত সাপ্তাহিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ১১৬ কোটি ১৬ লাখ ১২ হাজার ৪৩২ টাকা। তার আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৮৩৯ কোটি ২৭ লাখ ৭৭ হাজার ৬২ টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইতে লেনদেনের পরিমান বেড়েছে ৩২.৯৯ শতাংশ বা ২৭৬ কোটি ৮৮ লাখ ৩৫ হাজার ৩৭০ টাকা ।
উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরিতে বর্তমানে ২৫৬ টি কোম্পানি রয়েছে। এর মধ্যে অগ্নি সিস্টেম লিমিটেড, অলটেক্স ইন্ডাট্রিজ লিমিটেড, আইডিসিএল ফাইন্যান্স লিমিটেড, ঢাকা ডাইং, গ্রামীণফোন লিমিটেড , আরএসআরএম স্টিলের গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে।
এছাড়াও ‘এ’ ক্যাটাগরির পাশাপাশি উল্লেখ্যযোগ্য অবদান রেখেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া নতুন কোম্পানি ‘এন’ ক্যাটাগরি। গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৮ কোটি ৭৪ লাখ ৫৭ হাজার টাকা। তার আগের সপ্তাহে ছিল ৫১ কোটি ৫৮ লাখ ৮৭ হাজার টাকা । ‘এন’ ক্যাটাগরির  লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.৯১ গুন বা ৯১.৪১ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ৪৭ কোটি ১৫ লাখ ৭০ হাজার টাকা।

শেয়ারবাজার/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top