আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ মে ২০১৭, শনিবার |

kidarkar

বড় কোম্পানির শেয়ার কিনছেন বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্ট: বাজারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিনিয়োগকারীর মধ্যে চাঞ্চল্যতা ফিরে এসেছে। যার কারনে গত সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ৫ দিনই বেড়েছে সূচক। তবে এর মাত্র খুবই সামান্য। এদিকে সূচক বাড়লেও লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আর এই উত্থানের ফলে স্বস্তিতে সপ্তাহ পার করলো বিনিয়োগকারীরা। তবে ধারবাহিকতায় উত্থানের ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার কিছুটা পর্যবেক্ষণ করছেন। যে কারনে গত সপ্তাহে সূচকে কোন ধরণের নেতিবাচক প্রভাব পড়েনি বলে মনে করছেন বিশ্লেষকরা।

সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। এদিকে সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। আর সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ৯৫ লাখ ৯৮ হাজার ৭২৭ টাকা। আর সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন কমেছে ৯.১১ শতাংশ।

বাজারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিনিয়োগকারীর মধ্যে আগ্রহ বাড়ছে। যার কারনে বাড়ছে সূচক। তবে ধারবাহিকতায় উত্থানের ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার কিছুটা পর্যবেক্ষণ করছেন। যে কারনে গত সপ্তাহে ৫ কার্যদিবস সূচকের কোন নেতিবাচক প্রভাব পড়েনি বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহিক ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪.১৬ পয়েন্ট বা ০.২৬ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক বেড়েছে ৫.৪০ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ ও ডিএসই ৩০ সূচক বেড়েছে ১৯.৫৭ পয়েন্ট বা ০.৯৮ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টি, কমেছে ১৬৯টি, অপরিবর্তিত রয়েছে ২৪টি  এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। এগুলোর উপর ভর করে মোট ২ হাজার ৬৯৯ কোটি ৭৯ লাখ ৯৩ হাজার ৬৩৭ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ৯৫ লাখ ৯৮ হাজার ৭২৭ টাকা। যা আগের সপ্তাহে ২ হাজার ৯৭০ কোটি ৫০ লাখ ৫ হাজার ৩৮৭ টাকা লেনদেন হয়েছিল। সে হিসেবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে মোট লেনদেনের পরিমান কমেছে ২৭০ কোটি ৭০ লাখ ১১ হাজার ৭৫০ টাকা।

মোট লেনদেনের ৯৩.৫৭ শতাংশ এ ক্যাটাগরিভুক্ত, ৩.৭৮ শতাংশ বি ক্যাটাগরিভুক্ত, ১.৪৪ শতাংশ এন ক্যাটাগরিভুক্ত এবং ১.২১ শতাংশ জেড ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ৩৪.৫৮ পয়েন্ট ০.৩৪ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৪টি কোম্পানির। আর দর কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৮০ লাখ ৪৬ হাজার ৫৩৩ টাকার শেয়ার।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.