৮১৭ কোটি টাকা তোলার অপেক্ষায় তিন কোম্পানি

dse-cse-aameranew-logo_6154_6429-copyশেয়ারবাজার রিপোর্ট: রাইট শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৮১৭ কোটি ৯১ লাখ ৭৩ হাজার টাকা মূলধন সংগ্রহের অনুমোদনের অপেক্ষায় রয়েছে তিন কোম্পানি।

কোম্পানি তিনটি হলো: সাউথইস্ট ব্যাংক ৫৭৩ কোটি ৯ লাখ ৩৮ হাজার টাকা, লঙ্কাবাংলা ফাইন্যান্স ১৫৯ কোটি ১২ লাখ ৫৪ হাজার টাকা এবং জাহিন স্পিনিং লি: ৮৫ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা মূলধন সংগ্রহ করবে। এর মধ্যে সাউথ ইস্ট ব্যাংকের রাইট শেয়ারে সাধারন শেয়ারহোল্ডাররা অনুমোদন দিয়েছেন। ব্যাংকটি ২.৫০ টাকা প্রিমিয়াম সহ ১২.৫০ টাকা অভিহিত মূল্যে রাইট শেয়ার ছাড়বে। বাকী দুই কোম্পানি ১০ টাকা অভিহিত মূল্যে রাইট শেয়ার ছাড়বে।

জানা যায়, সাউথইস্ট ব্যাংক প্রতি দুই শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার (১R:২) ২.৫০ টাকা প্রিমিয়াম সহ ১২.৫০ টাকা অভিহিত মূল্যে ইস্যু করবে। ব্যাংকটি ১২.৫০ টাকা করে ৪৫ কোটি ৮৪ লাখ ৮৫ হাজার ৮৮টি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫৭৩ কোটি ৯ লাখ ৩৮ হাজার ৬০০ টাকা উত্তোলন করবে। গত ২২ মে, ২০১৭ তারিখে অনুষ্ঠিত বিশেষ সাধারন সভায় (ইজিএম) ব্যাংকটির রাইট শেয়ার অনুমোদন দিয়েছেন শেয়ারহোল্ডাররা। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলে রাইট শেয়ার সংক্রান্ত রেকর্ড ডেট জানাবে ব্যাংকটি।

ব্যাংকটির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংকের নীতিমালা এবং বাসেল অনুযায়ী পরিশোধিত মূলধনের সক্ষমতা অর্জনে রাইট শেয়ার ছেড়ে মূলধন বাড়ানো হবে।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত বছরে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। এছাড়া চলতি ২০১৭ বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৯৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৯ টাকা।

এদিকে লঙ্কাবাংলা ফাইন্যান্স প্রতি দুই শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার (১R:২) ১০ টাকা অভিহিত মূল্যে ইস্যু করবে। কোম্পানিটি ১৫ কোটি ৯১ লাখ ২৫ হাজার ৪৭০টি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ১৫৯ কোটি ১২ লাখ ৫৪ হাজার ৭০০ টাকা উত্তোলন করবে।এর জন্য শেয়ারহোল্ডারদের অনুমোদন পেতে আগামী ১৫ জুন সকাল ১১টায় ইজিএম করবে কোম্পানিটি। ইজিএমের স্থান পরে জানানো হবে। শেয়ারহোল্ডারদের অনুমোদনের পর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলে রাইট শেয়ার সংক্রান্ত রেকর্ড ডেট জানাবে কোম্পানিটি।

লঙ্কাবাংলার ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী পরিশোধিত মূলধনের সক্ষমতা অর্জনে রাইট শেয়ার ছেড়ে মূলধন বাড়ানো হবে।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। এছাড়া চলতি ২০১৭ বছরের প্রথম প্রান্তিকে লঙ্কাবাংলার শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৯৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.২৯ টাকা।

এছাড়া ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের জাহিন স্পিনিং প্রতিটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার (১R:১) ১০ টাকা অভিহিত মূল্যে ইস্যু করবে। কোম্পানিটি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৮৫ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা উত্তোলন করবে।এর জন্য শেয়ারহোল্ডারদের অনুমোদন পেতে আগামী ১৭ জুন সকাল ৯টায় ধানমন্ডীর সুগন্ধা কমিউনিটি সেন্টারে ইজিএম করবে কোম্পানিটি। শেয়ারহোল্ডারদের অনুমোদনের পর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলে রাইট শেয়ার সংক্রান্ত রেকর্ড ডেট জানাবে কোম্পানিটি।

কোম্পানিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, ব্যবসা বাড়াতে ব্যাংক ঋণ না নিয়ে পুঁজিবাজার থেকে রাইটের মাধ্যমে অর্থ সংগ্রহ করা হবে।

উল্লেখ্য, ১ জানুয়ারি, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। এছাড়া চলতি ২০১৬-২০১৭ হিসাব বছরের ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৯ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top