আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মে ২০১৭, রবিবার |

kidarkar

ফরেনসিক মেডিসিনের ব্যবহার কোথায় হয়?

downloadশেয়ারবাজার ডেস্ক:ফরেনসিক মেডিসিনে চিকিৎসাবিজ্ঞানের জ্ঞান দিয়ে কোর্টকে সহযোগিতা করা হয়।  এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. হাবিবুজ্জামান চৌধুরী। বর্তমানে তিনি আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফরেনসিক মেডিসিন কী? এর মূলত ব্যবহার কোথায়?

উত্তর : ফরেনসিক মেডিসিন শিক্ষাব্যবস্থায় এমন একটি বিষয়, যেখানে চিকিৎসাবিজ্ঞানের জ্ঞান দিয়ে আমরা কোর্টকে সহযোগিতা করি। শুধু কোর্টকেই নয়, সমাজের বিভিন্ন জায়গায় আমরা বিভিন্ন সমস্যার সমাধান করি। যেমন—ময়নাতদন্ত করে আমরা কোর্টকে প্রতিবেদন দিই। ধর্ষণের শিকার একজন নারী বা একটি শিশু নির্যাতিত হলে, আমরা আইনানুগ পরীক্ষা করে আইনকে সহযোগিতা করে থাকি। আমরা বয়স নির্ধারণ করি। সেটিও একটি ফরেনসিক মেডিসিনের কাজ। শারীরিক নির্যাতন, যাকে বলে ফিজিক্যাল অ্যাসল্ট, সেখানে আমরা ইনজুরি প্রতিবেদন দিয়ে থাকি। সেটিও কিন্তু ফরেনসিক মেডিসিনের আওতায় আসে। যেমন—ময়নাতদন্তে আমরা মৃত্যুর কারণ, ধরন এবং কখন মৃত্যু হয়েছে, মৃত্যুর সময়কাল এগুলো বের করতে পারি। আবার ইনজুরি সার্টিফিকেটের যে প্রতিবেদন আমরা দিই, শারীরিক নির্যাতনের প্রতিবেদন, তার ভেতরে যে পয়েন্টগুলো থাকে, যেমন কী অস্ত্র দিয়ে ইনজুরি হয়েছে, কী ধরনের ইনজুরি, কম না বেশি—সেগুলো দিই।

কতক্ষণ আগে ইনজুরি হয়েছে, সেগুলো দিই। এসবের সঙ্গে কিন্তু মামলার একটি সম্পর্ক থাকে। এফ আইআরএ একটি সময় দেওয়া হয়েছে, চিকিৎসক পরীক্ষা করে দেখল এই ইনজুরিটা ওই ইনজুরির সঙ্গে মেলে না। তাহলে সেই কেসটা মিথ্যা প্রমাণিত হবে।

আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.