আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ মে ২০১৭, সোমবার |

kidarkar

কর নীতি নিয়ে অস্থির বিনিয়োগকারী: শেয়ার ছেড়ে বেড়িয়ে যাচ্ছেন অনেকেই

bazarশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে টানা দ্বিতীয় দিনের মত পতনে বিরাজ করছে বাজার। এইদিন শুরুতে উত্থান থাকলেও ২০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। শেষ দিকে একবার ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যহত হয় বাজার। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪২ কোটি টাকা। এদিকে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত আট মাসের সর্বনিম্ন লেনদেন হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ডিএসইতে লেনদেন হয়েছিলো ৩১৪ কোটি ৯২ লাখ ১৪ হাজার টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, ভ্যাট হার ১৫% অব্যহত রাখা এবং আমানতে আবগারি শুল্ক আরোপ করায় ব্যবসায়ীদের মধ্যে অস্থিতিশীলতা বিরাজ করছে। অর্থনীতিবিদরা বলছেন প্রতিক্রিয়া দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে। আর এর ফলে সব শ্রেনীর বিনিয়োগকারীরা শেয়ার ক্রয়ে নিষ্ক্রিয় রয়েছেন। অনেকে তাদের শেয়ার ছেড়ে বেরিয়ে যাচ্ছেন। এ কারণেই বাজারে সূচকের পতন ঘটছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৫৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৯৮৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৪২ কোটি ১ লাখ ৩৫ হাজার টাকা। যা গত ৮ মাসের সর্বনিম্ন।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩৭২ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১২৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৯৯৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৬৩ কোটি ৪১ লাখ ৬৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২১ কোটি ৪০ লাখ ৩১ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৪৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৫০ কোটি ৭৬ লাখ ৩১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.