আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ মে ২০১৭, সোমবার |

kidarkar

ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

taranaশেয়ারবাজার ডেস্ক: চলতি বছরের ডিসেম্বরের প্রথম অথবা শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট উদ্বোধন করবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। সোমবার দুপুরে সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তারানা হালিম বলেন, গত সপ্তাহে এই স্যাটেলাইটের মুল কাজ শেষ হয়েছে। এখন বলা যায় এর জন্ম হয়েছে। ৯ নভেম্বর এই স্যাটেলাইটের ডেলিভারি দেয়া হবে। এর পর কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এর মধ্যে রয়েছে স্যাটেলাইট চালুর সময় যে শব্দ হয় সে শব্দটি আবার স্যালেলাইটের যে যন্ত্র আছে তাতে প্রতিধ্বনি করে। এখন এ যন্ত্রপাতিগুলো শব্দ সহনীয় কি না সে পরীক্ষাও করা হবে। এটির বাণিজ্যিক কার্যক্রম হবে ২০১৮ সালের জুন মাস থেকে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বঙ্গবন্ধু স্যাটেলাইটটির উদ্বোধন হবে এবং সেখানে প্রধানমন্ত্রীর যাওয়ার কথা ছিল কিন্তু তিনি চাচ্ছেন দেশের মানুষের সঙ্গে এ বিশাল কর্মযজ্ঞের যে আনন্দ তা একসাথে ভাগাভাগি করার। সেজন্য তিনি দেশে বসেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন। শুধু তাই নয়, রাজধানীসহ দেশের সকল জেলা ও উপজেলায় কাউনডাউনের ব্যবস্থা থাকবে। প্রজেক্টরে এর উদ্বোধন কার্যক্রম দেখানো হবে। উদ্বোধনের পরে মানুষের যে প্রতিক্রিয়া হবে সেটিও সেখানে দেখানো হবে। কারণ এটি একটি বিশাল কর্মযজ্ঞ। দেশের মানুষ ইতিহাসের অংশ হয়ে থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, উদ্বোধনের নির্দিষ্ট তারিখটা নির্ভর করছে আবহাওয়ার উপর। কারণ এটি যখন উদ্বোধন করা হবে তখনকার আবহাওয়াটা খুব গুরুত্বপূর্ণ। ঐসময়য়ে ফ্লোরিডার আবহাওয়া কেমন থাকবে তার উপর নির্ভর করে তারিখ নির্ধারণ করা হবে। আবহাওয়া অনুকূলে না থাকলে জানুয়ারির প্রথম সপ্তাহে চলে যেতে পারে। যেন আবহাওয়া অনুকূলে থাকে সে জন্য সবার দোয়া চান তিনি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.