আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মে ২০১৭, মঙ্গলবার |

kidarkar

ঈদকে সামনে রেখে মুনাফার আশায় শেয়ার কিনছেন বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে টানা দুই দিন পতনের পর উত্থানে বিরাজ করছে বাজার। এইদিন লেনদেনের শুরু থেকে মিশ্র প্রবণাতা থাকলেও শেষ ভাগে ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, চলতি মাসের পতনে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমে যাওয়ায় ঐসব কোম্পানির শেয়ার কেনার উপযোগী হয়ে উঠেছে। যার ফলে ঈদকে সামনে রেখে মুনাফার আশায় কম দামে ঐসব কোম্পানির শেয়ার কিনছে বিনিয়োগকারীরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৭৩ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ০.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার টাকা। যা গত ৮ মাসের সর্বনিম্ন। এর আগে গত ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ডিএসইতে লেনদেন হয়েছিলো ৩১৪ কোটি ৯২ লাখ ১৪ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩৫৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১২৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৯৮৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৪২ কোটি ১ লাখ ৩৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৪ কোটি ১১ লাখ ৯৭ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)ব্রড ইনডেক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ৭৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৫টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৯ লাখ ৪৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.