আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মে ২০১৭, মঙ্গলবার |

kidarkar

হার্ট অ্যাটাকের ঝুঁকি বাঁড়ায় গরম জল!

hotশেয়ারবাজার ডেস্ক: এমন অনেকেই আছেন যারা, ঠান্ডার সময় ছাড়াও গরম জলে স্নান করেন। কিন্তু এমন অভ্যাস শরীরের জন্য ভাল কিনা সে সম্পর্কে খোঁজ রাখেন? প্রায় ৮০ শতাংশই গরম জল বা ঠান্ডা জলের স্নান করার উপকারিতা বা আপকারিতার কথা না জেনে কেবল অন্ধের মতো কাজটি করে থাকেন। সুস্থ থাকতে ছোট ছোট বিষয়ের উপর নজর রাখাটা একান্ত প্রয়োজন।

১। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে প্রচন্ড ঠান্ডায় গরম জলে স্নান করলে হঠাৎ করে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এমনটা করলে হার্ট অ্যাটাকের সম্ভবনাও বাড়ে। তাই যাদের হার্টের সমস্যা রয়েছে তারা ভুলেও গরম জলে স্নান করবেন না।

২। গরম জলে স্নান করলে ত্বকের আদ্রতা হারিয়ে যায়। ফলে স্কিন রুক্ষ হতে শুরু করে। এবং ধীরে ধীরে ত্বকের সৌন্দর্য হ্রাস পেতে থাকে।

৩। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, ঠান্ডা জলে স্নান করলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে। ফলে নানাবিধ সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে হ্রাস পায়। মদ্যপান করার পরে ভুলেও গরম জলে স্নান করবেন না। ফলে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৪। গরম জলে স্নান করার সময় রক্ত চাপে পরিবর্তন হতে শুরু করে। ফলে এই সময় সারা শরীরে রক্তের সরবরাহ ঠিক রাখার পাশাপাশি ব্লাড প্রেসার স্বাভাবিক রাখতে হার্টকে বেশি বেশি করে কাজ করতে হয়। এর ফলে যাদের হার্টের রোগ আছে তাদের মারাত্মক ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৫। গরম জলে স্নান করার কারণে অনেকেরই হঠাৎ করে বমি হওয়া এবং মাথা ঘুরে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। গরম জল শরীরে পরা মাত্র রক্তচাপে হেরফের হতে শুরু করে। ফলে শরীরের কর্মক্ষমতা কমে গিয়ে এই সব লক্ষণগুলি দেখা দিতে থাকে। সূত্রঃ বোল্ড স্কাই।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.