নতুন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে

n catagoryশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি আগ্রহ বাড়ছে নতুন কোম্পানিরগুলোর প্রতি। গেল সপ্তাহে নতুন কোম্পানি অর্থাৎ ‘এন’ ক্যাটাগরির শেয়ার দর অধিকাংশ বেড়েছে। সপ্তাহজুড়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) ‘এন’ ক্যাটাগরিতে শেয়ার দর বেড়েছে ৭৫.৪৭ শতাংশ। গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির টার্নওভার বেড়েছে ২৪ কোটি ৫৯ লাখ ১১ হাজার টাকা। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৬৩ কোটি ৩৬ লাখ ১৮ হাজার টাকা। তার আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৩৮কোটি ৭৭ লাখ ৭ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ লেনদেন হয়েছে তার ৩.০৮ শতাংশ অবদান রেখেছে ‘এন’ ক্যাটাগরি।

ডিএসইতে বর্তমানে এন ক্যাটাগরিতে ৫ কোম্পানি রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন বেড়েছে নূরানী ডাইংয়ের। বিদায়ী সপ্তাহে এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ১১০ শতাংশ।

উল্লেখ্য, গত ১লা জুন বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিকভাবে লেনদেন শুরু করে নূরারী ডাইং। বিদায়ী সপ্তাহে কোম্পানির মাত্র এদিন লেনদেন হয়। আর লেনদেনের প্রথম দিনেই ১১০ শতাংশ মুনাফা পেয়েছেন এ কোম্পানির বিনিয়োগকারীরা। এদিন এ শেয়ারের দর ২৫ টাকায়  ওপেন হলেও সর্বশেষ লেনদেনটি হয় ২১ টাকায়। দিনভর এ কোম্পানির শেয়ার দর ২০.৪০ টাকা থেকে ২৭ টাকায় ওঠানামা করে। দিনশেষে এ কোম্পানির ১ কোটি ৪২ লাখ ৫৭ হাজার ২৪২টি শেয়ার মোট ২৩ হাজার ৬৯৬ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৩১ কোটি ১৫ লাখ ১৩ হাজার টাকা।

এছাড়া বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির বিদায়ী সপ্তাহে শেয়ার দর বেড়েছে ১.২২ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ২  লাখ ৮৩ হাজার ৮৭৯টি শেয়ার ২৬৭ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ১৬.৩০ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ১৬.৫০টাকায়।

বিদায়ী সপ্তাহে প্যাসিফিক ডেনিমসের শেয়ার দর বেড়েছে ৫.০৯ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ৯৬ লাখ ৮৩ হাজার ৪৪০টি শেয়ার ৫ হাজার ৮৬৭ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ২১.৬০ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ২২.৭০ টাকায়।

তবে এন ক্যাটাগরিতে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেলেও অন্য দুই কোম্পানির শেয়ার দর কমেছে। এগুলো হলো- ফরচুন সুজ এবং শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ডিএসই তথ্যানুযায়ী, বিদায়ী সপ্তাহে ফরচুন সুজের শেয়ার দর কমেছে ০.৯২ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ১১  লাখ ৮৭ হাজার ২৭১টি শেয়ার ১ হাজার ৭৬৬ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ৫৪ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ৫৩.৫০ টাকায়।

আর শেফার্ড ইন্ডাস্ট্রিজের শেয়ার দর কমেছে ০.৭৭ শতাংশ। সপ্তাহজুড়ে এ কোম্পানির ৮  লাখ ৪০ হাজার ৭টি শেয়ার ১ হাজার ৮৯৩ বার হাতবদল হয়। সপ্তাহের শুরুতে কোম্পানির শেয়ার লেনদেন হয় ৩৮.৬০ টাকায়। সপ্তাহ শেষে লেনদেন হয় ৩৮.৩০ টাকায়।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top