আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জুন ২০১৭, শনিবার |

kidarkar

ওজন কমাতে কার্যকরী যেসব ফল!

furiteশেয়ারবাজার ডেস্ক: খাদ্য তালিকায় ফল রাখা জরুরি, বিশেষ করে যখন ওজন কমানোর চিন্তা করছেন তখন। ফলে রয়েছে প্রোটিন, ভিটামিন, বিভিন্ন পুষ্টি উপাদান এবং প্রাকৃতিক চিনি। এটি পেট ভরা রাখতে সাহায্য করে এবং শরীরকে কর্মক্ষম রাখে। কিছু ফল রয়েছে যেগুলো ওজন কমাতে খুবই কার্যকরী।

আপেলঃ প্রতিদিন একটি আপেল খেলে ওজন কমে। আপেল এর মধ্যে থাকা পানি ও আঁশ ওজন কমাতে বেশ আদর্শ ফল। আপেল কেবলমাত্র ওজন কমানোর জন্যই নয়, স্বাস্থ্য ভালো রাখতেও প্রতিদিন খেতে পারেন এই ফল।

পেয়ারাঃ বিপাক ক্ষমতা বাড়াতে এই ফল অনেক সহায়ক। এ জন্য এটি ওজন কমাতে কাজ করে। এর মধ্যে রয়েছে প্রয়োজনীয় প্রোটিন ও ভিটামিন। ওজন কমাতে চাইলে এই ফল আপনার খাদ্যতালিকায় নিয়মিত রাখতে পারেন।

তরমুজঃ এই রসালো গ্রীষ্মকালীন ফলটি শরীরকে আর্দ্র রাখে এবং ক্ষুধা কমাতে কাজ করে পাশাপাশি ওজন কমানোর কাজ করে। নিয়মিত এই ফল খেলে শরীরের বিষাক্ত পদার্থ দূর হয়। পাশাপাশি চর্বিও ঝরে।

কিউইঃ কিউইর মধ্যে রয়েছে ভিটামিন সি, সলিউবল ও ইনসলিউবল ফাইবার। এটি হজম ভালো করতে সাহায্য করে, ওজন কমাতেও সাহায্য করে।

বাতাবিলেবুঃ বাতাবিলেবু শরীরের অতিরিক্ত চর্বি ঝড়াতে সাহায্য করে। তাই যাঁরা ওজন কমাতে চান তাঁরা নিয়মিত এই ফল খেতে পারেন।

টমেটোঃ টমেটো ক্যানসার প্রতিরোধ করে, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে। তাই ওজন কমাতে এই ফলটিও খেতে পারেন। তাই ওজন কমাতে খাদ্য তালিকায় এটিও রাখতে পারেন। সূত্রঃ বোল্ডস্কাই।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.