বাজেট নিয়ে হতাশ হওয়ার কিছু নেই

Editorialবাজেটে পুঁজিবাজারের জন্য বাড়তি কোনো প্রণোদনা দেয়া হয়নি। আবার নেতিবাচক এমন কোনো ইস্যু রাখা হয়নি যার প্রভাব পুঁজিবাজারে পড়বে। তাই এই বাজেট নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। যা ছিল তাই আছে। সুতরাং প্যানিক হওয়া মানে এক শ্রেণীর বিনিয়োগকারীদের কম দরে শেয়ার কেনার সুযোগ করে দেয়া।

প্রস্তাবিত বাজেটে আশার কথা হলো অল্টারনেটিভ ইনভেষ্টমেন্টকে উৎসাহিত করা হয়েছে। পুঁজিবাজারের জন্য আলাদা কোনো প্রণোদনা না দিলেও এর গুনগান গাইতে একদম ভুলেননি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তুলে ধরেছেন পুঁজিবাজারের সাফল্য গাথার কথা। ৪৩ হাজার ৯২৮ কোটি টাকা মূলধন উত্তোলনের অনুমোদন দেয়ার পাশাপাশি বিভিন্ন আইন সংশোধন ও নিত্য নতুন নীতিমালা প্রণয়নের কথা বলা হয়েছে। অর্থমন্ত্রী বলেছেন,পুঁজিবাজারকে গতিশীল করতে কাজ করছে বর্তমান সরকার। পুঁজিবাজারের উন্নয়নে বিগত কয়েক বছরে অনেক সংস্কার হয়েছে। সংস্কারের সুফল পেতে শুরু করেছে বিনিয়োগকারীসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা। বাজারকে আরও গতিশীল করতে পুঁজিবাজারে সেবার সব ধরনের ফিতে ভ্যাট অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তারওপর এ খাতকে দ্বিতীয় অগ্রাধিকার খাত হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে যা চাট্টিখানি কথা নয়।

অবশ্য সাধারণ বিনিয়োগকারীদের পা’য়ের তলায় মাটি নেই এ বিষয়টি সম্পূর্ণ উপেক্ষা করা হয়েছে। বাজারে যদি স্থিতিশীলতা নাই থাকে তাহলে এখানে কয়টি কোম্পানি আসল বা কোন আইন প্রণয়ন হলো এগুলোর দিকে বিনিয়োগকারীদের আগ্রহ নেই বললেই চলে।  সবাই যার যার নিজের লাভ বোঝে। বিনিয়োগকারীদের মাথায় কাঠাল ভেঙ্গে খাওয়ার রীতি বোধহয় আর শেষ হবে না।

যাইহোক বাজেট পরবর্তী প্রথম লেনদেন আজ শুরু হতে যাচ্ছে। বাজেটে পুঁজিবাজারের জন্য বাড়তি কোনো প্রণোদনা দেয়া হয়নি কথা সত্য। আবার পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে এমন কোনো ইস্যুও রাখা হয়নি। তাই হারাবার কিছু নেই। সুতরাং বিনিয়োগকারীদের বাজেট ইস্যু মাথা থেকে ঝেড়ে দিয়ে আগের মতো সক্রিয়ভাবে লেনদেনে অংশগ্রহন করতে হবে। আজ লেনদেন চলাকালীন পুরো সময়ই বাজেট নিয়ে নানা জায়গা থেকে নানা মন্তব্য আসবে এটাই স্বাভাবিক। কিন্তু কারো কথায় প্যানিক না হওয়া হচ্ছে বুদ্ধিমানের কাজ। মনে রাখবেন যদি কোনো বড় ভাই বা মামু কোনো শেয়ারে আপনাকে ঢুকতে বলে তাহলে আপনি নিশ্চিত হবেন যে সেই বড় ভাই বা মামু সেই শেয়ার আগেই কিনে বসে আছে। এখন সেটা থেকে বের হওয়ার জন্য আপনাকে ঢুকতে বলছে। তাই সাবধান! অন্যের প্ররোচনায় নয় বরং নিজের জ্ঞান আর বিবেক খাটিয়ে বাজারে লেনদেন করুন। চোখ কান খোলা রাখুন…….

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

 

আপনার মন্তব্য

One Comment;

  1. unizia said:

    Extra ordinary writing. All writing should be enthusiastic like this.

*

*

Top