দর বৃদ্ধিতে বস্ত্র খাতের প্রাধান্য

Gainer_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) আজ দর বৃদ্ধিতে বস্ত্র খাতের কোম্পানির প্রাধান্য বেশি দেখা গেছে। আজ রোববার টপটেন গেইনারের তালিকায় থাকা ৫ কোম্পানি রয়েছে বস্ত্র খাতের। কোম্পানিগুলো হলো- সিএমসি কামাল, তসরিফা ইন্ডাস্ট্রিজ, আরএন স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল এবং প্যাসিফিক ডেনিমস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ডিএসইতে বস্ত্র খাতের কোম্পানিগুলোর মধ্যে সিএমসি কামালের শেয়ার দর ৪.৩৪ শতাংশ বেড়ে গেইনারের দ্বিতীয় অবস্থানে রয়েছে। তসরিফা ইন্ডাস্ট্রিজের  শেয়ার দর ৪.১৮  শতাংশ বেড়ে গেইনারের তৃতীয় অবস্থানে রয়েছে, আরএন স্পিনিংয়ের শেয়ার দর ৩.৮৮ শতাংশ বেড়ে গেইনারের চতুর্থ অবস্থানে রয়েছে, প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার দর ৩.১৩ শতাংশ বেড়ে গেইনারের ষষ্ঠ অবস্থানে রয়েছে এবং প্যাসিফিক ডেনিমসের শেয়ার দর ৩.০৮ শতাংশ বেড়ে গেইনারের ৭ম স্থানে অবস্থান করছে।

জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক শিল্প খাতের করপোরেট করের হার ৫ শতাংশ কমানো হয়েছে। বাজেটে এ খাতের কর হার ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। আর এতে খাতটির প্রতি অনেকটাই আগ্রহ দেখা গেছে বিনিয়োগকারীদের।

গত বৃহস্পতিবার বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী বলেন, দেশের কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়নে তৈরি পোশাক শিল্প গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তবে বর্তমানে আন্তর্জাতিক প্রতিকূল বাজার পরিস্থিতিতে এ খাত নানা চাপের মুখে আছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের তৈরী পোশাক খাতের গুরুত্ব বিবেচনা করে এ খাতকে সবসময় নানাবিধ প্রণোদনা দেওয়া হয়।

তিনি বলেন, তৈরী পোশাক উৎপাদন ও রপ্তানিতে নিয়োজিত করদাতাগণ বর্তমানে ০.৭০ শতাংশ হারে উৎসে কর এবং ২০ শতাংশ হারে আয়কর দিচ্ছেন। যা আগামী বছর আয়করের হার হ্রাস করে ১৫ শতাংশ করার প্রস্তাব করছি।

উল্লেখ্য, ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে এ খাতের কর হার ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ নির্ধারণ করা হয়েছিল।

তবে গেইনারে বস্ত্র খাতের প্রাধান্য দেখা গেলেও শীর্ষে অবস্থান করছে বিমা খাতের প্রাইম ইন্স্যুরেন্স লিমিটেড। আজ রোববার কোম্পানির শেয়ার দর ৪.৩৯ শতাংশ বেড়ে গেইনারের শীর্ষে উঠে আসে।

ডিএসইতে আজ কোম্পানির ৮ হাজার ৫৯টি শেয়ার ১৪ বার লেনদেন করে। সারাদিন কোম্পানির শেয়ার দর ১৮.৫০ টাকা থেকে ১৯.৭০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৮.৬০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ার ক্লোজিং দর ছিল ১৮.২০ টাকা যা আজ ক্লোজিং হয় ১৯ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার দর ০.৮০ টাকা বা ৪.৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ডিএসইতে গেইনারের তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে সামিট পাওয়ারের শেয়ার দর বেড়েছে ৩.৭৮ শতাংশ,  এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ২.৪৬ শতাংশ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ডিস্ট্রিভিউশনের ২.৪০ শতাংশ এবং সিটি ব্যাংকের ২.৩১ শতাংশ শেয়ার দর বেড়েছে।

শেয়ারাবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top