আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুন ২০১৭, সোমবার |

kidarkar

বাজেটের প্রভাব নেই: স্বাভাবিক গতিতে পুঁজিবাজার

bazarশেয়ারবাজার রিপোর্ট: প্রস্তাবিত বাজেট নিয়ে অনেকের মনে পুঁজিবাজার নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ বাজারে নেতিবাচক প্রভাব পড়ার ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু বাজারে বাজেটের ইতি বা নেতিবাচক কোনো প্রভাবই পড়েনি। বাজার স্বাভাবিক গতিতেই এগিয়ে যাচ্ছে।

টানা ৫ কার্যদিবস পুঁজিবাজারে সূচক বেড়েছে। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরু থেকেই সাত খাতের ক্রয় চাপে সূচক বাড়তে থাকে। খাতগুলো হলো: ব্যাংক, প্রকৌশল, আর্থিক, খাদ্য ও আনুষাঙ্গিক, পাওয়ার, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৬ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৮২ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৪৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ৭১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৯০ কোটি ১ লাখ ৭১ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪৪৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০২৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৬০ কোটি ১২ লাখ ১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩৫ কোটি ৮৯ লাখ ৭০ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)ব্রড ইনডেক্স ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৫৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪১ কোটি ৩৯ লাখ ৮৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.