আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুন ২০১৭, মঙ্গলবার |

kidarkar

এখনো চ্যাম্পিয়নস ট্রফি’র স্বপ্ন দেখছে বাংলাদেশ

champions-trophy-2017শেয়ারবাজার ডেস্ক: গতকাল অনুষ্ঠিত অস্ট্রেলিয়া-বাংলাদেশের বৃষ্টি বিঘ্নিত ম্যাচে উভয়েরই ঝুলিতে ১-১ পয়েন্ট যোগ হয়েছে। আর তাতেই চ্যাম্পিয়নস ট্রফিতে বেঁচে থাকার স্বপ্ন বাংলাদেশের রয়ে যায়।

অস্ট্রেলিয়ার ঝুলিতে জমা পড়লো ২ পয়েন্ট। নিউজিল্যান্ডের বিপক্ষে অসিদের প্রথম ম্যাচটিও ভেসে গিয়েছিল বৃষ্টিতে। ওই ম্যাচে অবশ্য অস্ট্রেলিয়াই ছিল হারের মুখে। নিশ্চিত পরাজয়ের ম্যাচে তারা ১ পয়েন্ট অর্জন করে। এবার নিশ্চিত জয়ের ম্যাচ থেকে পেলো ১ পয়েন্ট।

অস্ট্রেলিয়ার সঙ্গে ভাগাভাগি করে ১ পয়েন্ট অর্জন করার পর বাংলাদেশের স্বপ্ন টিকে থাকলো সেমিতে খেলার। পরপর দুটি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় ‘এ’ গ্রুপের হিসাব-নিকাশ জটিল করে দিল। সম্ভাবনা বাড়াল বাংলাদেশের।

কিভাবে? খুব সহজ হিসাব, সেমিতে যেতে হলে শেষ ম্যাচে অবশ্যই নিউজিল্যান্ডকে হারাতে মাশরাফিদের। আর নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে হারতে হবে ইংল্যান্ডের কাছে। তাহলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।

বাংলাদেশের বিপক্ষে জয়ের কারণে ইংল্যান্ডের পয়েন্ট ২। দুই ম্যাচে ভাগাভাগির কারণে অস্ট্রেলিয়ারও পয়েন্ট ২। নিউজিল্যান্ড এবং বাংলাদেশের পয়েন্ট ১ করে।

আজ ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। এই ম্যাচে অবশ্যই ইংল্যান্ডকে জিততে হবে। আবার শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারতে হবে বাংলাদেশের কাছে। তাকে তাদের পয়েন্ট থেকে যাবে ১। যদি নিউজিল্যান্ড ইংল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলে তাদের পয়েন্ট হবে ৩। সে ক্ষেত্রে শেষ ম্যাচে কিউইদের বিপক্ষে বড় ব্যবধানে জিতে রান রেট বাড়াতে হবে বাংলাদেশের।

কী কী হলে বাংলাদেশ যাবে সেমিতে

  • ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচে নিউজিল্যান্ডকে হারতে হবে, শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে হবে বাংলাদেশকে এবং ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচে জিততে হবে ইংল্যান্ড। তাতে পয়েন্ট দাঁড়াবে, ইংল্যান্ড-৬, বাংলাদেশ -৩, অস্ট্রেলিয়া- ২ এবং নিউজিল্যান্ড -১।
  • নিউজিল্যান্ডের কাছে যদি ইংল্যান্ড হেরে যায়, তাহলে অস্ট্রেলিয়ার কাছেও ইংল্যান্ডকে হারতে হবে। অর্থ্যাৎ ইংল্যান্ডকে দুই ম্যাচেই হারতে হবে। আর শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে হবে বাংলাদেশকে। তখন পয়েন্ট দাঁড়াবে, অস্ট্রেলিয়া -৪, বাংলাদেশ -৩, নিউজিল্যান্ড-৩, ইংল্যান্ড -২। এ ক্ষেত্রে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের যে রান রেটে এগিয়ে থাকবে, তারাই যাবে সেমিতে।
  • এর বাইরে বাংলাদেশ যদি শেষ ম্যাচ হেরে যায়, তাহলে তো কথাই নেই- বিদায় নেবে বাংলাদেশ। আবার ইংল্যান্ড যদি আজ জিতে যায় এবং শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়, তাহলে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডই উঠে যাবে সেমিতে। বিদায় নেবে বাংলাদেশ আর নিউজিল্যান্ড। আর যদি নিউজিল্যান্ড বাকি দুই ম্যাচ জিতে যায়, তখন ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ম্যাচে বিজয়ী দলই পাবে সেমির টিকিট।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.