আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুন ২০১৭, মঙ্গলবার |

kidarkar

২০ শতাংশ স্টক দিয়ে ১৫ শতাংশ দর হারালো ন্যাশনাল ব্যাংক

national-bank_ন্যাশনাল ব্যাংকশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ন্যাশনাল ব্যাংকের শেয়ার দর আজ ১৫ শতাংশ পড়েছে। আজ মঙ্গলবার কোম্পানির শেয়ার দর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) ১৫.২৬ শতাংশ কমেছে। এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) কোম্পানির শেয়ার দর কমেছে ১৪.৬১ শতাংশ। এতে কোম্পানিটি উভয় স্টক একচেঞ্জে দর পতনের শীর্ষে উঠে এসেছে।

জানা যায়, গতকাল কোম্পানিটির লভ্যাংশ এবং এজিএম সংক্রান্ত রেকর্ড ডেট ছিল। আর আজ কোম্পানির রেকর্ড ডেটের পরের কার্যদিবস ছিলো বলে দর সংশোধন হয়েছে। এর ফলে কোম্পানিটির শেয়ার দর উভয় স্টক একচেঞ্জে কমেছে।

উল্লেখ্য, ন্যাশনাল ব্যাংক ৩১ ডিসেম্বর ২০১৬ সামপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডাদের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৮৪ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৮.২৮ টাকা।

ডিএসই তথ্যানুযায়ী, ন্যাশনাল ব্যাংকের আজ ৭২ লাখ ৪০ হাজার ২৭টি শেয়ার ১ হাজার ৬৭৭ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১০.৭০ টাকা থেকে ১১.২০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১১.১০ টাকায় লেনদেন হয়। গতকাল সোমবার কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৩.১০ টাকা যা আজ ক্লোজিং হয় ১১.১০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ২ টাকা বা ১৫.২৬ শতাংশ।

এদিকে সিএসইতে আজ ‍ব্যাংকটির ৮ লাখ ৩৪ হাজার ২২৬টি শেয়ার ৪৬৬ বার লেনদেন হয়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ১০.৮০ টাকা থেকে ১১.২০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১০.১০ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৩ টাকা যা আজ ক্লোজিং হয় ১১.১০ টাকায়। সে হিসেবে কোম্পানির দর কমেছে ১.৯০ টাকা বা ১৪.৬১ শতাংশ।

আজ মঙ্গলবার ডিএসইতে দর পতনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে যমুনা ব্যাংকের ৮.৯৪ শতাংশ, সাভার রিফ্যাক্টরিজের ৬.১১ শতাংশ, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ৪.২২ শতাংশ, সেন্টাল ইন্স্যুরেন্সের ৩.৭৫ শতাংশ, ঝিলবাংলা সুগার মিলসের ৩.২৬ শতাংশ, আরএসআরএম স্টীলের ৩.২৫ শতাংশ, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কীম অফ রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ডের ২.৭০ শতাংশ, পিপলস ইন্স্যুরেন্সের ২.২৭ শতাংশ এবং আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ওয়ান মিউচ্যুয়াল ফান্ডের ২.১৭ শতাংশ দর কমেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.