নজিরবিহীন উচ্চতায় ভারতের পুঁজিবাজার: ব্যাপক মুনাফায় বিনিয়োগকারীরা

bse sensexশেয়ারবাজার ডেস্ক: নজিরবিহীন উচ্চতায় পৌছে যাচ্ছে ভারতের পুঁজিবাজার। ক্রমাগত শেয়ারের দর বৃদ্ধিতে বিনিয়োগকারীরাও ব্যাপক মুনাফা ঘরে তুলছেন। যার সঙ্গে তাল মিলিয়ে গতকাল সোমবার আরও উঠল শেয়ার বাজার। এবং ফের নজিরবিহীন উচ্চতায় পা রাখল সেনসেক্স, নিফ্‌টি। লগ্নিকারীদের মুনাফা ঘরে তোলার জেরে দিনের শেষে উত্থানের অঙ্ক তেমন বেশি ছিল না ঠিকই। তবে শুক্রবারও রেকর্ড উচ্চতায় থাকার সুবাদে, মাত্র ৩৬.২০ পয়েন্ট বেড়েই সেনসেক্স পৌঁছে গেল ৩১,৩০৯.৪৯ পয়েন্টের নতুন শিখরে। ২১.৬০ পয়েন্ট বেড়ে নিফ্‌টি প্রথম বার থিতু হল ৯,৬৭৫.১০ অঙ্কে। ডলারে টাকার দামও বাড়ল ৮ পয়সা। দিনের শেষে এক ডলার দাঁড়ায় ৬৪.৩৬ টাকায়।

হাতে গোনা যে ক’টি পণ্যে জিএসটি-র হার ঠিক হওয়া বাকি ছিল, শনিবার সেগুলিতে সায় দিয়েছে সংশ্লিষ্ট পরিষদ। যে-কারণে সে দিনই অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, ১ জুলাই থেকে ওই নতুন কর চালু করতে তাঁরা তৈরি। সোমবার শেয়ার বাজার খোলার পরেই তার জের পড়ল লেনদেনে। জিএসটি চালু হওয়া নিয়ে আগ্রহী বাজারে পুঁজি ঢালতে দেখা গেল খুশি লগ্নিকারীদের। গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে বেশির ভাগ কর্পোরেট সংস্থা ভাল ফল করায়, তাঁরা অর্থনীতি চাঙ্গা হওয়ার আশায় এমনিতেই বুক বেঁধেছেন। তার উপর ছিল জিএসটি নিয়ে প্রত্যাশা।

উত্থানে ইন্ধন জুগিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতির আগে এ দিন ব্যাঙ্ক শেয়ার কেনার ঝোঁকও। কারণ ব্যাঙ্কগুলিতে অনুৎপাদক সম্পদের সমস্যা কমাতে এ বার শীর্ষ ব্যাঙ্ক আরও কোমর বেঁধে নামবে বলে আশা অনেকের।

এ দিন ঘুরে দাঁড়িয়েছে রিলায়্যান্স কমিউনিকেশন্স (আর-কম) শেয়ারও। টানা পড়তে থাকায় তলানিতে ঠেকার পরে তার দর বেড়েছে ৫ শতাংশের বেশি। যার কারণ, সংস্থার ধার মেটানোর জন্য আরও সময় পাওয়া এবং প্রয়োজনে তা ঢেলে সাজার পরিকল্পনা।

বেড়েছে গয়না সংস্থাগুলির দরও। গয়না ব্যবসায়ীদের আশঙ্কা ছিল, বেশি টাকার গয়না কেনায় প্যান নম্বর বাধ্যতামূলক হওয়ার পরে এ বার জিএসটির হারও চড়া হলে, মাথায় হাত পড়বে তাঁদের। কিন্তু কেন্দ্র ৩ শতাংশের বিশেষ হার ঘোষণা করায় খুশি স্বর্ণশিল্প এবং সোনায় লগ্নিকারীরা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top