৮ কোম্পানির সুখবর: বাজার মূলধনের ২৬ ভাগ অবদান রাখছে সিএসই-৩০

cseশেয়ারবাজার রিপোর্ট: ভালো মৌলভিত্তির ৩০টি কোম্পানি নিয়ে গঠিত সিএসই-৩০। নির্দিষ্ট সময় অন্তর অন্তর তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্সের ওপর ভিত্তি করে কিছু নতুন কোম্পানি সিএসই-৩০’তে যুক্ত হয়। আবার এখান থেকে ছিটকেও পড়ে। আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রকাশিত সিএসই-৩০ ইনডেক্সে নতুন ৮ কোম্পানিকে যুক্ত করা হয়েছে বলে সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, সিএসই-৩০ ইনডেক্স ভুক্ত কোম্পানীগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানীগুলোর মূলধনের শতকরা প্রায় ২৬.০৫ ভাগ এবং ফ্রি ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানীগুলোর ফ্রি ফ্লোট বাজার মূলধনের শতকরা ৩৭.১৭ ভাগ।

জানা যায়, সিএসইএর তালিকাভুক্ত কোম্পানীগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। নতুন ০৮টি কোম্পানীকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের ০৮টি কেম্পানীকে বাদ দেওয়া হয়েছে। এটি কার্যকরী হবে ১৫ জুন, ২০১৭ থেকে।
নতুন কর যে কোম্পানিযুক্ত হয়ছে সেসকল কোম্পানিগুলো হলো-
অ্যাকটিভ ফাইন ক্যামিক্যালস লিমিটেড, অ্যাগ্রিকালচারাল মার্কেটিং কো: লি: (এএমসিএল প্রাণ), অ্যারামিট লি:, বাটা সু কোম্পানী (বিডি) লি:, ব্র্যাক ব্যাংক লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লি: এবং উত্তরা ফাইনান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

নতুন করে যুক্ত ০৮ কোম্পানীসহ ৩০টি কোম্পানীর নাম হলোঃ-
অ্যাডভান্স ক্যামিকাল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড (এসিআই), অ্যাকটিভ ফাইনক্যামিক্যালস লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড, অ্যাগ্রিকালচারাল মার্কেটিং কো: লি:, অ্যাপেক্স ট্যানারী লিমিটেড, অ্যারামিট লি:,বাটা সু কোম্পানী (বিডি) লি:, ব্র্যাক ব্যাংক লিমিটেড, বিএসআরএম স্টিল স্লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিকাল স্লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স কর্পোরেশন, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, আইডিএলসি ফাইনান্স লিমিটেড, যমুনা অয়েল কোম্পানী লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানী লিমিটেড,লিন্ডে বাংলাদেশ লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লি:, পদ্মাঅয়েল কোম্পানী লিমিটেড, শাশা ডেনিমস লি:, সাউথইস্ট ব্যাংক লিঃ, স্কয়ার টেক্সটাইল স্লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যাল স্লিমিটেড,দি সিটি ব্যাংক লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিউশন এন্ড ডিসট্রিবিউশন কোঃলিঃ, উত্তরা ব্যাংক লিমিটেড এবং উত্তরা ফাইনান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এদিকে সিএসই-৩০ থেকে বাদ যাওয়া কোম্পানীগুলো হলো- এবি ব্যাংক লিমিটেড, অ্যাপেক্স ফুডস লিমিটেড, নাভানা সিএনজি লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড,  রতনপুর স্টীল রি-রোলিং মিলস লি:, দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস্, ইউনাইটেড কমাশিয়াল ব্যাংক লিঃ এবং ইউনিক হোটেল এন্ড রিসোর্টস লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/ম.সা

Tags , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top