৯ কোটি ৪৮ লাখ মার্কিন ডলার ঋণ পাচ্ছে জিপিএইচ ইস্পাত

GPH-ISpatশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের জিপিএইচ ইস্পাত লিমিটেড ৯ কোটি ৪৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার ঋণ পাচ্ছে। জার্মানির বিএইচএফ ব্যাংক থেকে স্বল্প সুদে এ ঋণ পাচেছ কোম্পানিটি। ঋণ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে জিপিএইচ ইস্পাত কর্তৃপক্ষের কাছে ইসিএ গ্যারান্টিপত্র হস্তান্তর করেছে অস্ট্রিয়ান কন্ট্রোল ব্যাংক ওইকেবি। ভিয়েনায় ওইকেবি এর প্রধান কার্যালয়ে এই গ্যারান্টিপত্র হস্তান্তর করা হয়েছে। সম্প্রতি এ নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জিপিএইচ ইস্পাত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জার্মানির বিএইচএফ ব্যাংক থেকে স্বল্প সুদে ওই ঋণ পাওয়া গেলে এই শিল্পে প্রথমবারের মতো আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হবে। ফলে দেশের ইস্পাত শিল্প আরও এক ধাপ এগিয়ে যাবে। একইসঙ্গে অনেক বেশি কর্মসংস্থান, আমদানি বিকল্পতা , বৈদেশিক মুদ্রার সাশ্রয়, গ্রাহকদের সুলভে পণ্যপ্রাপ্তি নিশ্চিত করা সম্ভব হবে।

ইসিএ গ্যারান্টিপত্র হস্তান্তর অনুষ্ঠানে ওইকেবি এর ব্যবস্থাপনা পরিচালক ম্যাগ ফার্দিনান্দ শিপফার, জ্যেষ্ঠ ব্যবস্থাপক অরট্রান  সোপ্পাঞ্জ, জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ জাহাঙ্গীর আলম, জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, সিনিয়র জিএম ও সিএফও কামরুল ইসলাম এফসিএ, হেড অব প্রজেক্ট ড.এ.এস.এম. সুমন, জিপিএইচের কনসালটেন্ট ড. নাহিদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিএইচএফ ব্যাংকের সঙ্গে ইউসিবির নেতৃত্বে বাংলাদেশের ৫টি ব্যাংকের ‘অফশোর’ ইউনিটের মাধ্যমে গত ১৫ মার্চ একটি ঋণ চুক্তি সই হয়। ওই ঋণের অর্থ ১২ বছর মেয়াদে পরিশোধযোগ্য।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top