শেয়ারবাজারের উন্নয়নে অর্থমন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংককে যেসব প্রস্তাব দিয়েছে বিএসইসি

bsec-bbশেয়ারবাজার রিপোর্ট: বাজারদর বৃদ্ধি বা ডিভিডেন্ড হিসেবে স্টক পাওয়ার কারণে শেয়ারবাজারে কোনো ব্যাংকের বিনিয়োগ (শেয়ার মার্কেট এক্সপোজার) আইনি সীমা অতিক্রম করলে ওই ব্যাংককে শেয়ার বিক্রি করতে বাধ্য করা যাবে না। এছাড়াও ব্যাংকের এক্সপোজার গণনায় কিছু সংশোধনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক ত্রিপক্ষীয় বৈঠকে এ নীতিগত সিদ্ধান্ত হয়েছে। গত মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈঠকে তিন পক্ষ এ বিষয়ে একমত হলেও এখনই তা চূড়ান্ত হয়েছে বলা যাবে না। ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগসীমার হিসাব গণনা পদ্ধতি অধিকতর সংশোধনে বিএসইসির বেশকিছু প্রস্তাব আছে। সেগুলোর বিষয়ে পর্যালোচনা করে আরও কিছু পরিবর্তন আসতে পারে। এ নিয়ে আরও আলোচনা হবে। সবপক্ষ একমত হলে তা কার্যকরে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক রবিউল হাসান ও বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানসহ মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা মনে করেন আইনের কারণে এক্সপোজার গণনায় পরিবর্তন আনা সহজ নয়। তবে বিএসইসির কর্মকর্তারা ব্যাংক কোম্পানি আইনের ৪৫ ও ১২১ ধারা উল্লেখ করে জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক ও সরকার চাইলে এ আইনের যে কোনো ধারা বিশেষ কোনো ব্যাংক বা সব ব্যাংকের জন্য ছাড় দেওয়া যায়। বৈঠকে বিএসইসির চলতি বাজারদরের ভিত্তিতে (মার্ক-টু-মার্কেট বেসিস) শেয়ারবাজার এক্সপোজার নির্ধারণ না করে ক্রয় মূল্যভিত্তিক (কস্ট প্রাইস বেসিস) পদ্ধতি অনুসরণের প্রস্তাব করে। এ ছাড়া কৌশলগত বিনিয়োগ, শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানি, বেমেয়াদি মিউচুয়াল ফান্ড ও প্রেফারেন্স শেয়ারে বিনিয়োগকে এক্সপোজার গণনা থেকে বাদ দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

সর্বশেষ ২০১৩ সালে ব্যাংক কোম্পানি আইন সংশোধনের মাধ্যমে শেয়ারবাজারে বাণিজ্যিক ব্যাংকগুলোর বিনিয়োগে ব্যাপকহারে লাগাম টানা হয়। এরপর ব্যাংকগুলোর বিনিয়োগসীমা সমন্বয় ইস্যুকে কেন্দ্র করে কয়েক বছর বেশ মন্দায় কাটে শেয়ারবাজার।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top